আজকের শিরোনাম :

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য তিনটি ইউনিটে ৯১ হাজার ৭৯৪ জনকে মনোনীত করা হয়েছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ‘এ’ ও ‘সি’  ইউনিটে ৩২ হাজার করে শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। ‘এ’ ইউনিটে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখায় সর্বনিম্ন জিপিএ-৪.১৭ প্রাপ্ত শিক্ষার্থীরা এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় জিপিএ-৪.৫, মানবিক শাখায় জিপিএ-৪.১৭, ব্যবসায় শাখায় জিপিএ-৪.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে। একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

এছাড়া ‘বি’ ইউনিটে প্রাথমিকভাবে আবেদনকারী ২৭ হাজার ৭৯৪ জনকে (সকল আবেদনকারী) চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হয়েছে।    

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মনোনীত শিক্ষার্থীদের ২৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৫টার মধ্যে চূড়ান্ত আবেদন করতে হবে। এতে ‘এ’ ও ‘সি’ ইউনিটে শিক্ষার্থী-সংখ্যা ৩২ হাজার পূর্ণ না হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৪ সেপ্টেম্বর বেলা ১২টা থেকে ২৭ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে আবেদন করতে হবে। এরপরও শিক্ষার্থী-সংখ্যা পূর্ণ না হলে তৃতীয় পর্যায়ে নতুন শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তাদেরকে ২৮ সেপ্টেম্বর বেলা ১২টা থেকে ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে আবেদন করতে হবে। চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে প্রতি ইউনিটের জন্য ১৩২০ টাকা। ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://http://admission.ru.ac.bd/undergraduate/) পাওয়া যাবে।

প্রসঙ্গত, আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রাথমিক আবেদন করেছেন ১ লাখ ৩৭ হাজার ভর্তিচ্ছু। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ৭৯৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার করে মোট ৯৬ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এবিএন/মমিন/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ