আজকের শিরোনাম :

জবির বিবিএ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, প্রতি আসনে লড়ছে ৪৪ জন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৮

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষেল চার বছর মেয়াদী বিবিএ ১ম বর্ষের ইউনিট-৩ (ব্যবসায় শিক্ষা)-এর ১ম শিফটের ভর্তি পরীক্ষা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে বিভিন্ন ভবনে ১ম শিফটের ভর্তি পরীক্ষা শুরু হয়ে সকাল সাড়ে ১১টায় শেষ হয়।
 
এবছরের বাণিজ্য শাখার ভর্তি পরীক্ষায় ৬১০ আসনের বিপরীতে ২০ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতি আসনের বিপরীতে অংশ নিচ্ছে ৩৩ জন।তবে ৬১০ টি আসনের মধ্য বাণিজ্য বিভাগে ৪৫০ জন পরীক্ষার্থী ভর্তি সুযোগ পাবে। যা মোট পরীক্ষার্থীর ৪৪ শতাংশ। বাকী ১৫০ জন পরীক্ষার্থী অন্যান্য বিভাগে ভর্তির সুযোগ পাবেন।

ভর্তি পরীক্ষায় জোড় রোল নম্বরধারী ১ম শিফটের ভর্তি পরীক্ষায় ১০ হাজার ১২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। বাকী ১০ হাজার ১৮১ জন পরীক্ষার্থী ২য় শিফটের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করবে। ২য় শিফটের ভর্তি পরীক্ষা বিকেল ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ব্রাহ্মণবাড়িয়া থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী নুসরাত জাহান মৈত্রী বলেন, শিক্ষকরা খুবই উপকারী ছিল এবং পরীক্ষার হল এ খুব কড়াকড়ি দিয়েছিল। এছাড়া অনেক জনের কাছ থেকে উত্তরপত্র কেড়ে নিয়েছিল যারা অসদুপায় অবলম্বন করার চেষ্টা করেছিল।

সিলেট থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী সিয়াম হোসাইন বলেন, পরীক্ষার হল এ ঘড়ি ছিল না এছাড়া বিশ্ববিদ্যালয়ের আসনবিন্যাস খুঁজতে একটু কষ্ট হয়েছে। তাছাড়া পরিক্ষার খুব সুন্দর ব্যাবস্থা ছিল। প্রশ্নপত্র খুব মানসম্মত হয়েছে।

পরিক্ষার হলে ডিউটিরত শিক্ষক মিফতাহুল বারী বলেন, অন্যান্য বছরের তুলনায় এবারের পরিক্ষার পরিবেশ খুব সুন্দর। তাছাড়া শিক্ষার্থীরাও খুব মনোযোগ সহকারে পরিক্ষা দিচ্ছে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ১ম শিফটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ১০ হাজার ১২ জন পরীক্ষার্থীর মধ্যে প্রায় ৯৮ শতাংশ শিক্ষার্থী ১ম শিফটের পরীক্ষায় অংশ নেয়। এসময় তিনি পুরান ঢাকার যানজটের কথা বিবেচনা করে পর্যাপ্ত সময় নিয়ে বের হতে পরামর্শ দেন পরীক্ষার্থীদের। এছাড়াও তিনি পরীক্ষার্থীদের সুবিধা বিবেচনা করে আগের দিন স্ব স্ব পরীক্ষা কক্ষ দেখে যাওয়ার পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য , ভর্তি পরীক্ষা দুটি শিফটে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে নেওয়া হচ্ছে। ২য় শিফট বিকেল ৩:০০টা থেকে ০৪:৩০টা পর্যন্ত এবং ২য় শিফটে বিজোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট-৩ এর ৬১০টি আসনের বিপরীতে সর্বমোট ২০,৩০৭জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মনোনীত হয়েছেন।

সহকারী প্রক্টর জাফর ইকবাল বলেন, পরিক্ষা কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য আমরা প্রক্টরিয়াল বডি সর্বদা তৎপর। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বেই বিশ্ববিদ্যালয়ের মূল ফটক বন্ধ হয়ে যাবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।
 

এবিএন/মোস্তাকিম ফারুকী/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ