আজকের শিরোনাম :

অধ্যাপক ফারুককে হুমকি : জাবি শিক্ষক সমিতির নিন্দা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০১৯, ২২:০৫

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক আ. ব. ম. ফারুককে একজন অতিরিক্ত সচিবের হুমকি এবং তাঁর সঙ্গে রূঢ় ব্যবহারের তীব্র নিন্দা জানিয়েছে জাবি শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৩ জুলাই) সমিতির সভাপতি অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সোহেল রানা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সম্প্রতি অধ্যাপক ফারুকের পর পর দু’টি গবেষণায় বাজারের বিভিন্ন ব্র্যান্ডের পাস্তুরিত তরল দুধে অ্যান্টিবায়োটিকসহ মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকার কথা গণমাধ্যমে প্রকাশ হয়। এর পরই মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গবেষণা-বিশ্লেষণকে ভুল এবং অধ্যাপক ফারুকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দেন। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ৭১ টেলিভিশনের একটি টক-শোতে অধ্যাপক ফারুকের সঙ্গে ওই সচিব যে রূঢ় ও অসৌজন্যমূলক আচরণ করেছেন, তা অনাকাঙ্ক্ষিত ও শিষ্টাচার বহির্ভূত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এহেন আচরণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, অতি সম্প্রতি আরেকটি আমলাতান্ত্রিক খবরদারির সংবাদ দেখে আমরা ব্যাথিত হই। পাবলিক বিশ^বিদ্যালয়ে শিক্ষোক নিয়োগ ও পদোন্নতি নীতিমালা প্রনয়নের উদ্যেশ্যে শিক্ষা মন্ত্রীর আমন্ত্রনে আগামী ৪ আগস্ট ২০১৯ যে সভা আহ্বান করা হয়েছে তাতে শুধুমাত্র আমলাদের আধিপত্য লক্ষ্য করা গিয়েছে। আমরা মনে করি বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগ ও পদোন্নতির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে মতামত প্রদানের জন্য  এসকল জ্ঞান আমাদের নেই। আমরা মাননীয় শিক্ষা মন্ত্রীর কাছে অনুরোধ করবো তিনি যেন দেশের স্বনামধন্য এবং শিক্ষা-গবেষণায় প্রতিথযশা শিক্ষকগণকে নিয়ে এরকম গুরুত্বপূর্ণ বিষয়ের একটি সুন্দর সুরাহা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ