আজকের শিরোনাম :

এবার অধ্যাপক ফারুকের পাশে ঢাবি শিক্ষক সমিতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০১৯, ২১:৪৪

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক আ. ব. ম. ফারুককে একজন অতিরিক্ত সচিবের হুমকি এবং তাঁর সঙ্গে রূঢ় ব্যবহারের তীব্র নিন্দা জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি। মঙ্গলবার (২৩ জুলাই) সমিতির সভাপতি অধ্যাপক ড. এ.এস.এম.মাকসুদ কামাল এবং সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সম্প্রতি অধ্যাপক ফারুকের পর পর দু’টি গবেষণায় বাজারের বিভিন্ন ব্র্যান্ডের পাস্তুরিত তরল দুধে অ্যান্টিবায়োটিকসহ মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকার কথা গণমাধ্যমে প্রকাশ হয়। এর পরই মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব গবেষণা-বিশ্লেষণকে ভুল এবং অধ্যাপক ফারুকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দেন। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ৭১ টেলিভিশনের একটি টক-শোতে অধ্যাপক ফারুকের সঙ্গে ওই সচিব যে রূঢ় ও অসৌজন্যমূলক আচরণ করেছেন, তা অনাকাঙ্ক্ষিত ও শিষ্টাচার বহির্ভূত। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এহেন আচরণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে।


বিবৃতিতে বলা হয়, কোনো গবেষণার ফলাফল ভুল অথবা শুদ্ধ, তা পাল্টা গবেষণার মাধ্যমে প্রমাণ করতে হয়। মন্ত্রণালয় এ ধরনের কোনো পদক্ষেপ না নিয়ে গবেষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার যে হুমকি দিয়েছে, তা যে কোনো গবেষকের গবেষণার স্বাধীনতার ওপর হস্তক্ষেপ। এ ধরনের ভয়ভীতি প্রদর্শন গবেষকদের গবেষণায় নিরুৎসাহিত করবে এবং তাতে জাতির প্রভূত ক্ষতি হবে বলে শিক্ষক সমিতি মনে করে।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, সরকারি সংশ্লিষ্ট সংস্থা এবং বিশ্ববিদ্যালয়সমূহ জনস্বার্থ সম্পর্কিত যে কোনো বিষয়ে নিয়মিত গবেষণা পর্যালোচনা করবে- এটাই স্বাভাবিক। জ্ঞান অন্বেষণ ও বিশ্লেষণের ফলাফল জনস্বার্থে প্রকাশ করা যে কোনো গবেষকের দায়িত্বের অংশ এবং মৌলিক অধিকার। অধ্যাপক আ. ব. ম. ফারুক জনস্বার্থেই তাঁর গবেষণার ফলাফল উপস্থাপন করেছেন। আর কোনো জার্নালে প্রকাশিত হওয়ার আগে কোনো গবেষণার ফলাফল সভা, সেমিনার ও সম্মেলনে প্রকাশ করা যাবে না- এ ধারণাটিও সঠিক নয় বলে মনে করে ঢাবি শিক্ষক সমিতি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ