আজকের শিরোনাম :

জবিতে ৭ দফা দাবিতে আমরণ অনশনে শিক্ষার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০১৯, ১২:৩১

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) নির্বাচনসহ ৭ দফা দাবিতে আমরণ অনশনে বসেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

আজ রবিবার সকাল ১১টা নাগাদ বিভিন্ন বিভাগের ৯ জন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে অনশনে অংশ নেয়। অনশনকারীরা বলছেন তাদের ৭ দফা দাবি মেনে নেওয়া না পর্যন্ত আমরণ অনশন কর্মসূচী অব্যহত থাকবে।

আন্দোলনের সমন্বয়ক রাইসুল ইসলাম নয়ন বলেন এর আগেও বিভিন্ন আন্দোলনে প্রশাসন লোক দেখানো কিছু কাজ শুরু করলেও শেষ করে নি। এবারও ক্যান্টিনের কিছু কাজ করে আন্দোলন দমানোর চেষ্টা করছে। কিন্তু আমাদের বাকি দাবিগুলো মেনে নিচ্ছে না। প্রশাসন মৌখিক আশ্বাস না দিয়ে প্রেস রিলিজ প্রকাশ করুক । কিন্তু তারা কোনো প্রমাণ রাখতে চাচ্ছে না। আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমরণ অনশন কর্মসূচী চলবে। 

এ বিষয়ে প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো দ্রুততার সাথে বাস্তবায়ন করা হবে। আমরা ছাত্রবান্ধব, আমরা শিক্ষার্থীদের সাথে আগেও কথা বলেছি, এখন আবার কথা বলতে যাবো।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে, সাত দিনের মধ্যে ক্যান্টিনের খাবারের দাম কমানোর দাবি, এক মাসের মধ্যে বাসের ডাবল শিফট চালু, সাত দিনের মধ্যে জকসু আইনের খসড়া করে আগামি চার মাসের মধ্যে জকসু নির্বাচন দেওয়ার আহ্বান, দুই মাসের মধ্যে ছাত্রী হল চালুর দাবি, শিক্ষক নিয়োগে কমপক্ষে ৭০% জবিয়ানদের অগ্রাধিকারের দাবি, গবেষণা ক্ষেত্রে বাজেট বৃদ্ধি এবং নতুন ক্যাম্পাসের কাজ অতিদ্রুত শুরু করতে হবে।

জকসু নির্বাচনসহ ৭ দফা দাবিতে গত ১ জুলাই উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। সর্বশেষ গত বৃহস্পতিবার উপাচার্যের কার্যালয় ঘেরাও করে তারা । পরে প্রক্টর শিক্ষার্থীদের উপাচার্যের কাছে নিয়ে গেলে পরিস্থিতি শান্ত হয়।

এবিএন/মোস্তাকিম ফারুকী/গালিব/জসিম  

এই বিভাগের আরো সংবাদ