আজকের শিরোনাম :

ইবিতে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০১৯, ১৬:৪৬

গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিক্ষোভ করেছে প্রগতিশীল ছাত্রজোট। আজ বুধবার দুপুরে ক্যাম্পাসে এই বিক্ষোভ করে তারা।

জানা যায়, এদিন সকাল সাড়ে ১১টায় ক্যাম্পাসের ডায়না চত্ত্বর থেকে প্রগতিশীল ছাত্রজোটের ব্যানারে এশটি বিক্ষোভ মিছিল বের করে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী ও ছাত্র ইউনিয়ন। মিছিলটি বিভিন্ন অনুষদ ও গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ শেষে পুনরায় ডায়না চত্ত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে ইবি শাখা ছাত্রমৈত্রীর সাংগঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ের সভাপতি নূরুন্নবী সবুজ, সাধারণ সম্পাদক জি কে সাদিক ও ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ। এছাড়াও কর্মসূচিতে অন্য নেতাকর্মীর মধ্যে উপস্থিত ছিলেন আব্দুর রাজ্জাক, আশিক, পিয়াস, আরমান প্রমুখ।

সমাবেশ থেকে বক্তারা বলেন, প্রায় ৫’শ শিক্ষক এবং ১৬ হাজার শিক্ষার্থীদের জন্যে গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ৮০ লক্ষ টাকা। যা মোট বাজেটের মাত্র ০.৫৮ শতাংশ। এই বাজেট ‘বিশ্ববিদ্যালয়’ নামটির সাথেই প্রতারণার শামিল। ফলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের দাবি, দ্রুত সময়ের মধ্যে এই বাজেট সংশোধন করে গবেষণা খাতে প্রয়োজনীয় বরাদ্দ দিতে হবে।

এবিষয়ে উপাচার্য অধ্যাপক রাশিদ আসকারী বলেন, ‘গবেষণায় এই বাজেট সত্যিই অপ্রতুল। রিভাইজ বাজেটে আমরা বিষয়টি উত্থাপন করবো এবং পরবর্তীতে ইউজিসির কাছে অধিক বরাদ্দ চেয়ে আবেদন করবো।’
 
প্রসঙ্গত, সম্প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের জন্য ১৩৭ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এতে মোট বাজেটের প্রায় ১০৮ কোটি বা ৭৮.৭৩ শতাংশ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা ও পেনশন পরিশোধে ব্যয় হবে এবং  ২১ শতাংশ অন্য সব খাতে ব্যয় হবে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ গবেষণা খাতে বরাদ্দ মাত্র ৮০ লাখ টাকা যা মোট বাজেটের ০.৫৮ শতাংশ। এই খবর প্রকাশিত হওয়ার পর থেকেই শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এছাড়া সামাজিক যোগযোগ মাধ্যমেও এই নিয়ে চলছে বিস্তর সমালোচনা।


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ