ইবিতে রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০১৯, ১৭:১৭

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের ফলাফল তৈরী ও প্রকাশের লক্ষ্যে রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে প্রশাসন ভবনের সভাকক্ষে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

জানা যায়, সফটওয়্যারটি তিন ধাপে কাজ সম্পাদন করবে। প্রথমত, প্রশাসনিক ধাপে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের সকল তথ্য প্রদান করবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা। এতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর একজন শিক্ষার্থীর প্রয়োজনীয় সকল তথ্য থাকবে। দ্বিতীয় ধাপে, বিভাগের পরীক্ষা কমিটি কর্তৃক শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য দেয়া থাকবে এবং তৃতীয় ধাপে, বিভাগের শিক্ষকরা পরীক্ষা সম্পাদনের পর বিষয়ভিত্তিক কোর্সের নম্বর রোল অনুযায়ী সফটওয়্যারে প্রদান করবে।

চূড়ান্ত ভাবে নম্বর প্রদানের পর পরীক্ষা নিয়ন্ত্রন অফিস ফলাফল তৈরী করবে। এরপর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে শিক্ষার্থীরা নিজেদের রোল নম্বর দিয়ে ফলাফল দেখতে পারবে। এছাড়াও শিক্ষার্থীদের মোবাইল নম্বর এই সফটওয়্যারে এন্ট্রি করা থাকলে এসএমএসের মাধ্যমেও পরীক্ষার ফল জানা যাবে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে এই প্রক্রিয়া কার্যকর হওয়ার কথা রয়েছে।

শিক্ষকদের সামনে সফটওয়্যারটি উপস্থাপন করেন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহাসহ রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের সভাপতি, শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এই সফটওয়্যার ব্যবহারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষন দেবে কর্তৃপক্ষ। প্রত্যেক শিক্ষক এটি ব্যবহার করতে পারবে। সফটওয়্যারটি দিয়ে ফলাফল তৈরীতে সার্বিক সহযোগিতা করবে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল।


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ