র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের না থাকার আসল কারণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৯, ২০:৩৬

টেলিফোন এবং ইমেইলে বারবার যোগাযোগ করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে কোনো তথ্য পায়নি টাইমস হায়ার এডুকেশন। এ কারণে তাদের করা এশিয়ার সেরা ৪০০ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো জায়গা হয়নি।

দেশের একটি বেসরকারি টেলিভিশনের এক ইমেইলের উত্তরে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটির এডিটোরিয়াল ডিরেক্টর ফিল বেটি জানান, ২০১৯ সালের র‌্যাংকিং এর জন্য গত বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়কে আগের বছরের মতো তথ্য জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

‘আমাদের টিম বারবার তাদের সঙ্গে ইমেইল এবং টেলিফোনে যোগাযোগ করে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো তথ্য জানায়নি। এ কারণে সম্প্রতি প্রকাশিত ২০১৯ সালের র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করা যায়নি,’ বলে ফিল বেটি জানিয়েছেন।

সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন ২০১৯ সালের এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকা প্রকাশ করে। তালিকায় ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এমনকি নেপাল-শ্রীলঙ্কা-পাকিস্তানের বিশ্ববিদ্যালয় থাকলেও বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম না থাকায় বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়।

এ নিয়ে তুমুল আলোচনার মধ্যে টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যোগাযোগ করে এশিয়ার ৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের না থাকার আসল কারণ জানতে পেরেছে চ্যানেল আই অনলাইন। তাদের পাঠানো ইমেইলে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তথ্য পাঠানোর অনুরোধে সাড়া না দেওয়ার কারণেই এমন ঘটনা ঘটেছে।

এবার ঢাবি কর্তৃপক্ষ সাড়া না দিলেও টাইমস হায়ার এডুকেশনের এডিটোরিয়াল ডিরেক্টর আগের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে তথ্য পাওয়ার যে কথা বলেছেন, তার প্রমাণ পাওয়া যায় ২০১৮ সালের র‌্যাংকিংয়ে। সূত্র: চ্যানেল আই

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ