ঢাবি জগন্নাথ হলে সংস্কারকৃত প্রাধ্যক্ষ কার্যালয় ও গ্রন্থাগার উদ্বোধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০১৯, ১৬:০২

ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের সংস্কারকৃত প্রাধ্যক্ষ কার্যালয় ও শহীদ অধ্যাপক অনুদ্বৈপায়ন ভট্টাচার্য স্মৃতি গ্রন্থাগার বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় উদ্বোধন করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ। 

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, স্যার পি জে হাটর্গ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ ড. মো. মহিউদ্দিন, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর, ভারতীয় হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি শ্রী জিষ্ণু মুখার্জি ও মিনিস্টার ড. নীতিশ বিরডী, জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি স্বপন কুমার সাহা ও সাধারণ সম্পাদক মলয় সাহা। উল্লেখ্য, ভারতীয় হাই কমিশনের অর্থায়নে এসকল সংস্কার কাজ সম্পাদন হয়।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সংস্কার কাজের অর্থায়নের জন্য ভারত সরকার ও ভারতীয় হাই কমিশনের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

তিনি বলেন, ভারতের এই সহযোগিতা শিক্ষার্থীদের মধ্যে সুফল বয়ে আনবে। সংস্কারকৃত এই গ্রন্থাগারটি লেখাপড়া ও জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের সুযোগ্য মানুষ হিসেবে গড়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উপাচার্য আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের সহায়তার ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভারতের বিভিন্ন সাহায্য-সহযোগিতার এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে এবং দুই দেশের বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত হবে।

প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সুদীর্ঘকাল ধরে অত্যন্ত চমৎকার ও মধুর সম্পর্ক বিরাজ করছে। বিরাজমান এই সুসম্পর্কের ধারা সবসময় অব্যাহত থাকবে এবং বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভারত সবসময় পাশে থাকবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানেরও আশ্বাস প্রদান করেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ