আজকের শিরোনাম :

ইউজিসি’র সঙ্গে জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর সমঝোতা সই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০১৯, ২১:৫৬

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস- এর মধ্যে উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ে এক সমঝোতা স্মারক (এমওইউ) সুইজারল্যান্ডের ঢাকাস্থ দূতাবাসে গতকাল সোমবার স্বাক্ষরিত হয়। এ স্মারকের উদ্দেশ্য এপ্লাইড সাইন্সে উভয় দেশের পাবলিক রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে গবেষণা কার্যক্রম বিনিময় ও সম্প্রসারণ করা। এর আওতায় নির্বাচিত গবেষকদেরকে সিড মানি, মবিলিটি গ্রান্ট ও ব্রিজিং গ্রান্ট প্রদান করা হবে।

ইউজিসি সচিব ড. মোঃ খালেদ এবং জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর এপ্লাইড লিঙ্গুস্টিক অনুষদের ডিন প্রফেসর ড. ড্যানিয়েল পেরিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন ও উপ-সচিব মোঃ শাহিন সিরাজ উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, এ চুক্তির অধীনে বাংলাদেশ ও সুইজারল্যান্ডের পাবলিক রিসার্চ ইনস্টিটিউটসমূহ যৌথভাবে বৈজ্ঞানিক গবেষণা প্রকল্প পরিচালনা করতে পারবে। এছাড়া, এ চুক্তির মাধ্যমে সুইজারল্যান্ডের সাথে উচ্চশিক্ষার একটি সেতুবন্ধন তৈরি হবে এবং উচ্চশিক্ষা ও গবেষণায় বিনিময় সহজতর হবে। তিনি আরও বলেন, এ সমঝোতা স্মারক বন্ধু প্রতীম দেশ দ’ুটির মধ্যে সম্পর্ক গতিশীল করবে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০১৯ অনুযায়ী জুরিখ ইউনিভার্সিটি অব এপ্লাইড সাইন্সেস এর অবস্থান ৯০তম। বিশ্ববিদ্যালয়টি দক্ষিণ এশিয়ার দেশসমূহে বিভিন্ন প্রতিষ্ঠানকে বৈজ্ঞানিক গবেষণায় উৎসাহ ও সহযোগিতা প্রদান করে থাকে।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ