আজকের শিরোনাম :

ইউজিসিতে জার্মান-বাংলাদেশ উচ্চশিক্ষা নেটওয়ার্ক শীর্ষক পরিচিতিকরণ কর্মশালা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০১৮, ১৬:৪৩

ঢাকা, ০৩ জুন, এবিনিউজ : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং জিআইজেড কর্তৃক যৌথভাবে আয়োজিত দিনব্যাপাী ‘জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবেল টেক্সটাইলস (HEST)’ শীর্ষক এক পরিচিতিকরণ কর্মশালা আজ রবিবার ইউজিসিতে অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্টদের মাঝে জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবেল টেক্সটাইলস (HEST) শীর্ষক প্রকল্পটির উদ্দেশ্য সম্পর্কে তথ্য বিনিময়ের জন্য সভার আয়োজন করা হয়। প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের টেক্সটাইল ও তৈরি পোশাক খাতের মাঝারি পর্যায়ের ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি করা। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।  

প্রকল্পটি জার্মানের ৪টি এবং বাংলাদেশের ৮টি বিশ্ববিদ্যালয়ের সাথে ৩টি বিশ্ববিদ্যালয় পার্টনারশিপ স্থাপন করেছে। জার্মানের চারটি বিশ্ববিদ্যালয় হচ্ছে- হফ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সাইন্সেস, চেমনিট্জ ইউনিভার্সিটি অব টেকনোলজি, ড্রেসডেন ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব স্টুটগার্ট এবং বাংলাদেশি ০৮টি বিশ্ববিদ্যালয় হচ্ছে- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভাসির্টি অব টেক্সটাইলস, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি, এশিয়ান ইউনিভার্সিট ফর উইমেন, বিজিএমইএ ইউনিভাসির্টি অব ফ্যাশন এন্ড টেকনোলজি, নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ইউনিভার্সিটি লিবারেল আর্টস বাংলাদেশ।

প্রফেসর আবদুল মান্নান, চেয়ারম্যান, ইউজিসি, ক্রিশ্চিয়ান ভন মিট্জলাফ, প্রোগ্রাম কো-অর্ডিনেটর, জিআইজেড, মোঃ আবদুল্লাহ আল হাসান চৌধুরী, অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয় এবং ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি, অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রফেসর আবদুল মান্নান তার বক্তব্যে HEST প্রকল্পের গুরুত্ব ও উপকারিতা সম্পর্কে সংশ্লিষ্টদের মাঝে অনুষ্ঠানে তুলে ধরেন। এছাড়া তিনি শিল্প প্রতিষ্ঠানের সহযোগিতায় ভৌত গবেষণার উন্নয়নে গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশকে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে উল্লেখ করে বলেন যে, টেক্সটাইল খাত দেশে বর্তমানে টেকসই শিল্পায়নে শীর্ষে  অবস্থান করছে। তিনি আরও বলেন, ‘টেক্সটাইল খাতের উন্নয়নের জন্য টেকসই নেটওয়ার্ক প্রয়োজন’।

ক্রিশ্চিয়ান ভন মিট্জলাফ বলেন যে, HEST প্রকল্পটি টেক্সটাইল শিল্পের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একইসাথে এটি উচ্চশিক্ষার টেকসই চ্যালেঞ্জ মোকাবেলায় অবদান রাখবে।
শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, বিশ্ব ব্যাংক, HEST প্রকল্পের পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহ, ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, ব্রান্ডস এবং ফ্যাক্টরির প্রতিনিধিবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তৈরি পোশাক শিল্পে দক্ষতা বৃদ্ধিতে ও টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় স্টেকাহোল্ডারদের করণীয় বিষয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচক ছিলেন ইউজিসি চেয়ারম্যান, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির উপাচার্য, জিআইজেড-এর প্রোগ্রাম কোঅর্ডিনেটর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ