রাবিতে মঙ্গল শোভাযাত্রায় মুখোশ ও বাঁশি বাজাতে নিষেধাজ্ঞা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯, ১৬:৩২

বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙ্গালির জাতিসত্তার অস্তিত্ব টিকিয়ে রাখার অন্যতম দিনটিকে কেন্দ্র করে সর্বত্রই বইছে উৎসবের আমেজ। জাতি গোত্র-বর্ণ সব ভেদাভেদ ভুলে একযোগে দিনটি পালন করবে। দিনটিকে উৎসব মুখর পরিবেশে পালন করতে নানা আয়োজনে মেতে উঠবে শিক্ষার্থীরা।

পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণ হচ্ছে মঙ্গল শোভাযাত্রা। শোভযাত্রায় নেচে গেয়ে দিনটিকে উপভোগ করবে; কিন্তু এবার পরিস্থিতি একটু ভিন্ন। বৈশাখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মঙ্গল শোভাযাত্রায় কোন ধরনের মুখোশ পরা ও বাঁশি বাজাতে নিষেধাজ্ঞা করা করা হয়েছে। আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান এ তথ্য জানান।

লুৎফর রহমান জানান,ক্যাম্পাসে নিরাপত্তার কথা বিবেচনায় রেখে বর্ষবরণ অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করা এবং ওই দিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্যাম্পাসে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা করা হয়েছে। কেবলমাত্র দুপুরে খাবার বহনকারী যানবাহনগুলো বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট হয়ে প্রবেশ করতে পারবে।

এদিকে কোন ধরণের পৃষ্ঠপোষকতা ছাড়াই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা। প্রতিবছরের ন্যায় এবারও চারকলা অনুষদ থেকে বের করা হবে বিশাল বহরের মঙ্গল শোভাযাত্রা ।

 ‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’ - স্লোগান নিয়ে রবিবার সকাল ৯টায় চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রায় প্রধান মোটিফ লোকজ ঘোড়াসহ ময়ূর, হাতি নিয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হবে। নতুন বছরকে বরণ করে নিতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিভিন্ন বিভাগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।


এবিএন/উমর ফারুক/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food