রাবিতে সরকারী কলেজ পর্যায়ে লোকপ্রশাসন বিভাগ চালু করার দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০১৯, ২২:৩৮

সরকারি কলেজ পর্যায়ে লোক প্রশাসন বিভাগ চালু করাসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) লোক প্রশাসন বিভাগ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন করে তারা।

বিভাগের সহকারী অধ্যাপক স্বপ্নীল রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, ‘লোকপ্রশাসন বিভাগ বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয়ে আসছে। কিন্তু দীর্ঘদিন হতে আমরা লক্ষ্য করে আসছি কলেজগুলোতে লোকপ্রশাসন বিষয় নাই এবং খোলার কোন উদ্যোগ নাই, ফলে একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী বিষয় হওয়া সত্ত্বেও শুধুমাত্র কলেজগুলোতে এই বিষয় না পড়ানোর কারণে অনেক মেধাবী ও সম্ভাবনাময় শিক্ষার্থী লোকপ্রশাসন বিভাগে পড়াশোনা করে শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত হতে পারছে না।

“বাংলাদেশ লোকপ্রশাসন অধ্যয়ন কেন্দ্র” কর্তৃক কেব্দ্রীয় কমিটি ৪দফা দাবিগুলো হলো- সরকারি কলেজ সমূহে লোক প্রশাসন বিভাগ চালু করা, ৪১তম বিসিএস থেকে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পর্যায়ে ছড়িয়ে দেওয়া, বিশেষ চাকুরীর ক্ষেত্র তৈরি করা।

উল্লেখ্য, দাবি আদায়ে গত ০৮ এপ্রিল ‘বাংলাদেশ লোকপ্রশাসন অধ্যয়ন কেন্দ্র’ গঠন করা হয়। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আবুল কাশেম মজুমদারকে আহ্বায়ক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহকে যুগ্ম আহ্বায়ক করে ২৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এবিএন/মো.উমর ফারুক/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ