রাবিতে চালু হল 'আর্কাইভস' এবং নিউজলেটার 'বিদ্যাবার্তা'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মার্চ ২০১৯, ২১:২৬

প্রথমবারের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আর্কাইভস এবং ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র প্রকাশনা উদ্বোধন করা হয়েছে।  আজ মঙ্গলবার শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান আর্কাইভস এবং ত্রৈ-মাসিক বিদ্যাবার্তা’র প্রকাশনার মোড়ক উন্মোচন করে উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী করতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। ইতিমধ্যে আর্কাইভস প্রতিষ্ঠার মাধ্যমে বাস্তবায়নও শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়কে বিশ্ববিদ্যালয় পরিবারসহ দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষে বিদ্যাবার্তা প্রকাশ করা হয়েছে।

আগামীতে একে আরো বিস্তৃত পরিসরে প্রকাশ করারও পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। অনুষ্ঠানের সভাপতি এবং বিদ্যাবার্তা’র সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন , পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে এই আর্কাইভস ব্যবস্থা প্রচলিত আছে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সকল তথ্যাবলি সেখানে সংরক্ষিত থাকবে। প্রয়োজন অনুযায়ী যে কোন তথ্য নেয়া যাবে।

এদিকে বিদ্যাবার্তা পত্রিকা সম্পর্কে তিনি বলেন, দেশের বিভিন্ন পত্রিকায় বিশ্ববিদ্যালয়গুলোর খবর খুব ভাল করে ছাপানো হয় না। এতে করে বিশ্ববিদ্যালয়কে সঠিক ভাবে উপস্থাপন করা সম্ভব হয় না। এ জন্য বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর অভ্যন্তরীন খবরগুলো এ পত্রিকায় প্রকাশের মাধ্যমে সকলকে জানান দেয়া হবে। বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা আর্কাইভসে সংরক্ষিত বিভিন্ন ডিজিটাল ফাইল মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রদর্শন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. বাবুল ইসলামসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ, অনুষদ অধিকর্তা, প্রাধ্যক্ষ, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় সভাপতি, আর্কাইভস কমিটি ও বিদ্যাবার্তা সম্পাদনা পর্ষদের সদস্যবৃন্দ প্রমুখ।

এবিএন/মো.উমর ফারুক/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ