আজকের শিরোনাম :

আইইবিপ্রাপ্ত ‘ইইই’ বিভাগে পড়তে...

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০১৯, ২১:২১

আবিষ্কারের নেশায় মত্ত হওয়ার সাবজেক্ট ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই)। এনার্জি ও পাওয়ার সেক্টরে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে; তাতে সহজেই অনুমেয় ইইই’র ভবিষ্যত স্পষ্ট। তাছাড়া টেলিকমিউনিকেশন ও কম্পিউটার ফার্মসহ নানা ক্ষেত্রে ইইই’র কদর সর্বেসর্বা।  উচ্চামাত্রার চাহিদা রয়েছে বিদেশেও।  মূলত স্বপ্নীল ক্যারিয়ারের এ বিষয়টিকে গুরুত্ব দিয়েই ইইই পড়ার সুযোগ রেখেছে দেশের অন্যতম বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গ্রিন ইউনিভার্সিটি।

বাংলাদেশে যতগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে; এর মধ্যে গুটিকয়েক প্রতিষ্ঠানের ‘ইইই’ বিভাগ ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) স্বীকৃতির আওতাভুক্ত; এর মধ্যে গ্রিন ইউনিভার্সিটি অন্যতম।  অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনার স্বীকৃতিস্বরূপ আইইবি কর্তৃক অ্যাক্রেডিটেশন পেয়েছে এখান ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ।  সম্মানজনক এই সনদ অর্জন করায় বিশ্ববিদ্যালয়টির ইইই স্নাতকধারীরা পেশাদার প্রকৌশলী হিসেবে স্বীকৃতির জন্য ‘আইইবি’তে আবেদন করতে পারবেন। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি বা চাকরির জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হবেন তারা।

 

কেন পড়বেন গ্রিন ইউনিভার্সিটির ইইই: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গ্রিন ইউনিভার্সিটির ইইই কেন ‘বেস্ট অপশন; ভর্তি হওয়ার আগে সেই ব্যাখা জানা দরকার। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে গেলে প্রথমেই আসে টাকার প্রশ্ন। এ ক্ষেত্রে অন্যসব বিশ্ববিদ্যালয়গুলো বিএসসি ইন ইইই করতে যেখানে সর্বনিম্ন ৫ থেকে ১০-১২ লাখ টাকা পর্যন্ত টিউশন ফি নিচ্ছে; গ্রিন ইউনিভার্সিটির অংক সেখানে ৩ থেকে ৪ লাখ।  আর ডিপ্লোমাতে নেয়া হয় সর্বোচ্চ ৩ লাখ টাকা।  তবে ওয়েভার পলিসির থাকায় এই খরচ আরো কমে আসছে।

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতেও গ্রিন ইউনিভার্সিটির ইইই’র অবস্থান সুদৃঢ়। বিজ্ঞান অনুষদভুক্ত এ বিভাগে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ (বুয়েট, ঢাবি) ছাড়াও যুক্তরাষ্ট্র, ইউরোপ ও দক্ষিণপূর্ব এশিয়া থেকে ডিগ্রীপ্রাপ্ত অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর (পূর্ণকালীন) দ্বারা পরিচালিত হচ্ছে।  গড়ে তোলা হয়েছে ওয়াইফাইসমৃদ্ধ ক্যাম্পাস, কম্পিউটার ব্যবহারের অবাধ সুযোগ এবং মাল্টিমিডিয়া ও শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম। প্র্যাকটিক্যাল শিক্ষার জন্য ইইই’র অধীনে উন্নত এবং পর্যাপ্ত যন্ত্রপাতি সজ্জিত ফিজিক্স ল্যাব, ক্যামিস্ট্রি ল্যাব, ইলেক্ট্রিক্যাল সার্কিট ল্যাব, অ্যানালগ ও ডিজিটাল ইলেক্ট্রনিক্স ল্যাব, ইন্ড্রাস্ট্রিয়াল ইলেক্ট্রানিক্স ল্যাব, কন্ট্রোল সিস্টেম ল্যাব, টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ল্যাবসহ অন্তত ২০টি ল্যাবরেটরি রয়েছে।  

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান জানান, উচ্চডিগ্রীপ্রাপ্ত শিক্ষক, আপডেটেড সিলেবাস সর্বোপরি শিক্ষার মান ঠিক থাকলে আইইবির স্বীকৃতি পাওয়া যায়। গ্রিন ইউনিভার্সিটি সম্প্রতি তা পেয়েছে।  এতে প্রমাণ হয় ‘কোয়ালিটি এডুকেশন এখানে রয়েছে।  এছাড়াও আইকিউএসি’র পিয়ার রিভিউ টিম কর্তৃক প্রথম শ্রেণির সার্টিফিকেট পাওয়ায় নতুন মাত্রা যোগ হয়েছে।

 

ভর্তি হতে পারেন স্থায়ী ক্যাম্পাসেও
ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটিতে নান্দনিক পরিবেশে স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ।  কয়েক’শ শিক্ষার্থী নিয়ে ইতোমধ্যেই যার শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।  চলছে ভর্তি কার্যক্রম, নিয়মিত ক্লাস ও পরীক্ষা গ্রহণসহ অন্যান্য কর্মকাণ্ড।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা বলছেন, কোয়ালিটি এডুকেশনের সঙ্গে উন্নত ভৌত অবকাঠামো সুবিধা নিশ্চিত করতেই গড়ে তোলা হয়েছে গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস। শুধু তাই নয়, জাতির ভবিষ্যৎ কর্ণধারদের অধিক যোগ্য করে তুলতে শিক্ষা সংক্রান্ত সব উপকরণই এখানে আছে। নতুন ক্যাম্পাস নিয়ে শিক্ষার্থীদের মাঝেও বেশ উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের ছাত্র ইফতেখার মাহমুদ বলেন, মনোরম পরিবেশে নতুন ক্যাম্পাস, উচ্ছ্বাস তো রয়েছেই। তার ভাষ্য, সবচেয়ে বড় ব্যাপার হলো ঢাকার যানজট ছেড়ে মুক্ত পরিবেশে লেখাপড়ার সুযোগ পাওয়া। সে ক্ষেত্রে সুবিশাল খেলার মাঠ, ইনডোর গেমস ও যাতায়াতের জন্য বিশ্ববিদ্যালয়ের বাসও বাড়তি মাত্রা যোগ করেছে। এখানে উল্লেখ্য যে, কুড়িল বিশ্বরোড, সোনারগাঁও, ভূলতা ও নরসিংদীসহ বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য ইতোমধ্যেই বাস সার্ভিস চালু করা হয়েছে।

স্কলারশীপ: মধ্যবিত্ত পরিবারের সন্তানদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ১০০% পর্যন্ত স্কলারশীপের সুবিধা রেখেছে গ্রিন ইউনিভার্সিটি। মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, ছাত্রী, ভাইবোন এবং স্বামী-স্ত্রী ভর্তি হলে রয়েছে বিশেষ ওয়েভার।

ভর্তি তথ্য : চার বছর মেয়াদি (১২ সেমিস্টারে ১৪৪ ক্রেডিট) বিএসসি ইন ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং অথবা ডিল্পোমায় ভর্তি তথ্যের জন্য যোগাযোগ: ০১৭৫৭০৭৪৩০১, ০১৭৬৪১৯৩৩৯৬; ০১৭১৩২৮৯২১৭ ০১৭৫৭০৭৪৩০২, ০১৭৫৭০৭৪৩০৩, ০১৭৫৭০৭৪৩০৪, ওয়েব: www.green.edu.bd.

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ