ডাকসু নির্বাচন সুষ্ঠু হয়েছে, শীঘ্রই চাকসু নির্বাচন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯, ২০:২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন সুষ্ঠু হয়েছে দাবি করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ভোট যদি সুষ্ঠু না হয় তবে যারা ভোট বর্জনের ঘোষণা দিয়েছে তারা জিতল কিভাবে? সুষ্ঠু নির্বাচন হয়েছে বিধায়, যারা নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে তারাও জয়লাভ করেছে। নির্বাচন সুষ্ঠু না হলে তাদের পক্ষে জয়লাভ করা সম্ভব হতো না।

তবে কিছু ভুল-ত্রুটির কথা প্রশাসন স্বীকার করেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এ বিষয়ে তদন্ত হচ্ছে। তথ্যমন্ত্রী হাছান মাহমুদ নেতৃত্বের বিকাশের জন্য ছাত্রসংসদের কোনো বিকল্প নেই জানিয়ে বলেন, আমি আশা করবো, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও কর্তৃপক্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন আয়োজন করে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৫০ বছর উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ৮০-র দশকে মালয়েশিয়ার ছাত্ররা আমাদের শিক্ষা-প্রতিষ্ঠানে পড়তে আসতো। এখন আমাদের ছেলেরা সেখানে পড়তে যায়। বঙ্গবন্ধু বেঁচে থাকলে অনেক আগেই উন্নত দেশের কাতারে পৌঁছতো বাংলাদেশ। এরপরও আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে উন্নয়নে অনেক দূরে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

‘তার নেতৃত্বে সব সূচকে পাকিস্থান থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের রপ্তানি আয় প্রায় ৪০ বিলিয়ন ডলার আর পাকিস্থানের ২৪ বিলিয়ন, বাংলাদেশের মাথাপিছু আয় প্রায় ১ হাজার ৮০০ ডলার আর পাকিস্থানের ১ হাজার ৬৪০ ডলার। বাংলাদেশের গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর সেখানে পাকিস্থানে ৬৮ বছর। ১০ বছর আগে যে ছেলে বিদেশ গেছে, সে ছেলে দেশে এসে তার শহর ও গ্রাম চিনতে পারে না। কারণ সবকিছুতে উন্নয়ন হয়েছে, আগের চিত্র বদলে গেছে। এ পরিবর্তন শেখ হাসিনার জাদুকরি নেতৃত্বের কারণে হয়েছে।

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় শুধু ডিগ্রি দেওয়ার জন্য নয়। বিশ্ববিদ্যালয়কে গবেষণার ওপরও জোর দিতে হবে। এটা জরুরি। কারণ একটি মান সম্পন্ন গবেষণাই পারে বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যেতে। শুধু মেধা বিকাশের মাধ্যমে ভালো মানুষ তৈরি করা যায় না। মেধার সঙ্গে মনুষত্বের সমন্বয় করতে হবে। ভালো ছাত্রকে শুধু পুরস্কৃত করলে হবে না, ভালো মানুষকেও পুরস্কৃত করতে হবে।’

অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যলায় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনিরুল ইসলামের সভপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার। পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, চবি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম।


এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ