আজকের শিরোনাম :

ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ চলছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০১৯, ১২:৫৫

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে প্রায় তিন দশক পর আজ সোমবার বহুল প্রত্যাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদগুলোর নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের তাদের নিজ নিজ আবাসিক হলে গিয়ে ডাকসু এবং হল সংসদের নেতাদের নির্বাচিত করতে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪৩ হাজার ২৫৬ শিক্ষার্থী এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে ১৬ হাজার ২৯২ ছাত্রী এবং ২৬ হাজার ৯৬৪ ছাত্র ভোটধিকার প্রয়োগ করবেন।

বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের ৫শ বুথে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

প্রতিটি ভোটার ডাকসু এবং হল সংসদের নির্বাচনে দুটি আলাদা ব্যালট পেপারে ৩৮ জনকে নির্বাচিত করবেন। তাদের মধ্যে ডাকসুর ২৫ জন এবং হল সংসদের ১৩ জনকে নির্বাচিত করবেন।

ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগকালে বিশ্ববিদ্যালয়ের দেয়া পরিচয়পত্র প্রদর্শন করছে। শারীরিকভাবে চ্যালেঞ্জড ভোটারদের জন্য আলাদা বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পোলিং বুথে মোবাইল ফোনসহ যে কোনো ধরনের ইলেট্রনিক ডিভাইস ব্যবহারের ওপর বিধি-নিষেধ আরোপ করেছে। ভোটারদের কাছে থাকা যে কোন ধরনের ইলেট্রনিক ডিভাইস সনাক্তের জন্য মেটাল ডিটেক্টর স্থাপন করা হয়েছে।

ডাকসুর ২৫টি পদে মোট ২২৯ প্রার্থী প্রতিদ্বন্বিতা করছে। তাদের মধ্যে ২১ জন ভাইস প্রেসিডেন্ট (ভিপি) এবং ১৪ জন সাধারণ সম্পাদক এবং ১৩ জন সহসাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এ ছাড়া ডাকসুর মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞাণ ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এবং কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদ দুটিতে ৯ জন করে, আন্তর্জাতিক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে ৮ জন, সাংস্কৃতিক সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, পরিবহন সম্পাদক পদে ১০ সমাজকল্যাণ পদে ১৪ এবং সদস্য পদে ৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছে।

বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের প্রতিটিতে ১৩টি পদে হল সংসদের নির্বাচনে মোট ৫০৯ শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ