আজকের শিরোনাম :

কুয়েত মৈত্রী হলে ভোটগ্রহণ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ মার্চ ২০১৯, ১১:৪৭ | আপডেট : ১১ মার্চ ২০১৯, ১২:০৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ও হল সংসদ নির্বাচনে কুয়েত মৈত্রী হলে নতুন করে ভোটগ্রহণ শুরু হয়েছে। 

আজ সোমবার সকাল ১১টা ১০ মিনিট থেকে শুরু হওয়া ভোট বিকেল ৫টা ১০ পর্যন্ত চলবে। 

এদিকে ভোটে অনিয়মের ঘটনায় হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষকে সরিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনিয়মের বিষয়টি খতিয়ে দেখতে ৪ সদস্যের একটি ‘তথ্যানুসন্ধান কমিটি’ গঠন করা হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে একসঙ্গে ভোট শুরু হওয়ার কথা থাকলেও কুয়েত মৈত্রী হলে বস্তায় ভরা ভোটের চিহ্ন দেওয়া ব্যালট পেপার পাওয়া গেলে সকাল সাড়ে ৭টা থেকেই শুরু হয় বিক্ষোভ।   

খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানী এবং উপউপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ সেখানে গেলে হলের গেটে তাদের ঘিরে ধরে ভোট বাতিলের দাবিতে স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে একপর্যায়ে হলে পুলিশ ঢোকার চেষ্টা করলেও শিক্ষার্থীদের বাধায় তারা ফিরে যায়।

কুয়েত মৈত্রী হল সংসদের ভিপি পদের স্বতন্ত্র প্রার্থী শামসুন্নাহার পলি অভিযোগ করেন, হলের মিলনায়তনের পাশে রিডিং রুমে বসে ব্যালটে ভোটের চিহ্ন দেওয়া হচ্ছিল। ভেতর থেকে দরজায় ছিটকিনি দিয়ে ভেতরে বসে এগুলো করছিল। ওই রুমে বসে সিল মারছিল। আমরা সাড়ে ৭টার দিকে ম্যামকে বলেছিলাম ‘ম্যাম আমরা দেখব ব্যালট বাক্স খালি কিনা। তিনি কিছুতেই দেখাবেন না। উনি বলেন, প্রক্টর স্যার এসে দেখাবেন। প্রক্টর স্যার এসে বললেন, নির্বাচন সুষ্ঠু হবে। সব দেখাব। এটা বলে তিনি ওই রুমে নিয়ে গিয়ে ছিটকিনি দিয়ে দিয়েছেন। আমরা দরজা ধাক্কাচ্ছি, কিছুতেই খোলে না। যখন দরজা খুললো, আমরা ভেতরে গিয়ে দেখি বস্তাভর্তি ব্যালট পেপার।

শিক্ষার্থীদের বিক্ষোভের এক পর্যায়ে উপউপাচার্য মুহাম্মদ সামাদ অনিয়মে জড়িতদের শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি দেন।

পরে বেলা ১০টার দিকে প্রক্টর গোলাম রব্বানী সাংবাদিকদের জানান, কুয়েত মৈত্রী হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষের দায়িত্ব থেকে ম্যানেজমেন্টের অধ্যাপক ড. শবনম জাহানকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তার বদলে ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরীনকে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এ ঘটনায় উপউপাচার্য  (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে চার সদস্যের একটি ‘তথ্যানুসন্ধান কমিটি’ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরে রিটার্নিং কর্মকর্তা মাহফুজুর রহমান দীর্ঘ সময় শিক্ষার্থীদের বুঝিয়ে শান্ত করেন এবং নির্ধারিত সময়ের ৩ ঘণ্টা পর ভোটগ্রহণ শুরু হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ