আজকের শিরোনাম :

দক্ষ প্রকৌশলী তৈরিতে জাপান সহায়তা করবে: ইউজিসি চেয়ারম্যান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মার্চ ২০১৯, ১৭:৩৮

বাংলাদেশে ইলেক্ট্রনিক্স শিল্পের বিকাশ এবং এখাতে দক্ষ প্রকৌশলী তৈরিতে এবার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপান। জাপানের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান হলোর টেকনোলজির তিন সদস্যের এক প্রতিনিধি দল আজ বুধবার বাংলাদেশ মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান- এর সঙ্গে ইউজিসিতে এক সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

প্রতিনিধি দলের প্রধান ও হলোর টেকনোলজির চিফ অপারেটিং অফিসার মিতসুমাসা তসুতসুই বলেন, জাপান বাংলাদেশে বিশ্বমানের আইটি ইঞ্জিনিয়ার তৈরিতে একটি প্রকল্প চালু করতে আগ্রহী। ইলেকট্রনিক্স প্রযুক্তি শিক্ষা ও গবেষণার উন্নয়নে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলা হবে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ৬ মাস মেয়াদী এ প্রকল্পে অর্থ সহায়তা করার আগ্রহ প্রকাশ করেছে বলে তিনি জানান। এ বছরের শেষ দিকে এ প্রকল্পের কাজ শুরু হবে। এ প্রকল্পের আওতায়, হলোর টেকনোলজি  ইলেকট্রনিক্স চিপ ডিজাইন এ ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।
প্রফেসর মান্নান বলেন, বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য এটি একটি উত্তম সুযোগ। এর মাধ্যমে তারা নিজেদেরকে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে পারবে। প্রকল্প বাস্তবায়নে ইউজিসি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে  বলে প্রতিনিধি দলকে তিনি অবহিত করেন।  

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মোঃ শাহ্ নওয়াজ আলি, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, প্রশাসন বিভাগের যুগ্ম সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর, ইন্টারন্যাশনাল কো-অপারেশন ও কোলাবরেশান এর অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন এবং মোঃ শাহিন সিরাজ, উপ-সচিব এসময় উপস্থিত ছিলেন।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ