আজকের শিরোনাম :

জাতীয় বিশ্ববিদ্যালয়ে র‌্যাংকিংয়ে সেরা কলেজের নাম ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন অনার্স-মাস্টার্স পর্যায়ে স্কোরের ভিত্তিতে ২০১৭ সালের কলেজ পারফরমেন্স র‌্যাংকিং-এ নির্বাচিত সেরা কলেজের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার সর্বোচ্চ স্কোর (৭২.৯৬) পেয়ে রাজশাহী কলেজ সেরা নির্বাচিত হয়েছে। সোমবার দুপুরে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন অর রশিদ ওই তালিকা ঘোষণা করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন অর রশিদ সংবাদ সম্মেলনে জানান, ২০১৭ সালে প্রাথমিক বাছাই শেষে ১৮৯টি কলেজকে র‌্যাংকিংয়ের বিবেচনায় যোগ্য ঘোষণা করা হয়। পরে যাচাই-বাছাই করে ৫টি ক্যাটাগরিতে ৭৬টি কলেজকে সেরা নির্বাচিত করা হয়।

তিনি জানান, এবার জাতীয় পর্যায়ে নির্বাচিত প্রথম পাঁচটি সেরা কলেজ হচ্ছে রাজশাহী কলেজ, সরকারী ব্রজমোহন কলেজ, সরকারী আজিজুল হক কলেজ, সরকারী এডওয়ার্ড কলেজ ও কারমাইকেল কলেজ।

মহিলা ক্যাটাগরিতে বেসরকারী পর্যায়ে লালমাটিয়া মহিলা কলেজ, সরকারী পর্যায়ে রাজশাহী কলেজ ও বেসরকারী পর্যায়ে ঢাকা কমার্স কলেজ সেরা কলেজ নির্বাচিত হয়েছে।

এছাড়া ঢাকা অঞ্চলের ১০টি, চট্টগ্রাম অঞ্চলের ১০টি, রাজশাহী অঞ্চলের ১০টি, খুলানা অঞ্চলের ১০টি, বরিশাল অঞ্চলের ৪টি, সিলেট অঞ্চলের ৭টি, রংপুর অঞ্চলের ১০টি এবং ময়মনসিংহ অঞ্চলের ৭টি কলেজকে অঞ্চল ভিত্তিক সেরা ঘোষণা করা হয়েছে।

বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত এসব সেরা কলেজকে আগামী ২ মার্চ সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সম্মাননা ও পুরস্কার দেয়া হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ