ইবিতে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অমর একুশ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ‘ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বেলা ১ টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের সভাপতিত্বে এবং রাষ্টবিজ্ঞান বিভাগের প্রভাষক শিরিনা খাতুন বিথি’র সঞ্চালনায় সভায় প্রধান হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

এসময় প্রধান বক্তা হিসেবে আলোচনা উপস্থাপন করেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং ইবি বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক শামসুজ্জামান খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, রেডিয়েন্ট ফার্মাসিটিক্যাল লিমিটেড এর চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী মহুল।

এছাড়া আলোচনা সভায় অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দীন, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোর্দ্দার, টিএসসিসি’র পরিচালক অধ্যাপক ইয়াসিন আলী, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্ঠা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ভারপ্রাপ্ত প্রক্টর আনিছুর রহমান প্রমূখ। অনুষ্ঠান শেষে বাংলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক শামসুজ্জামান খান বলেন, খুব সঙ্গতভাবেই স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের জনক বঙ্গবন্ধু। তবে এলাম, দেখলাম, জয় করলাম এমনি করে হয়নি। দীর্ঘকাল জেল-জুলুম, অত্যাচার-নির্যাতন সহ্য করে অনেক চিন্তভাবনা করে ধাপে-ধাপে সংগ্রামে সাফল্য লাভ করেই ‘জাতির পিতা’র অভিধা অর্জন করেছেন তিনি। তাঁর সাধনায় ফাঁক ও ফাঁকি ছিল না।


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ