আজকের শিরোনাম :

তৈরি পোশাক শিল্পের চাহিদাভিত্তিক উচ্চশিক্ষা কার্যক্রমের সুপারিশ ইউজিসির

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৪ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২১

বাংলাদেশের টেক্সটাইলস ও তৈরি পোশাক শিল্পের চাহিদা ভিত্তিক উচ্চশিক্ষা কার্যক্রমের সুপারিশ প্রণয়ণ সংক্রান্ত এক সভা আজ (১৪ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। ইউজিসি, ডিএএডি, জিআইজেড যৌথভাবে দিনব্যাপী এ সভার আয়োজন করে।

দু’বছর মেয়াদি জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবল টেক্সটাইলস প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ইউজিসি। এ প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে টেক্সটাইলস ও তৈরি পোশাক শিল্পের চাহিদাভিত্তিক উচ্চশিক্ষার মানোন্নয়ন, গবেষণা বেগবান এবং মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের সক্ষমতা বৃদ্ধি করা।

এন্ড্রিস হার্টম্যান, হেড অব ডেভেলপমেন্ট কোঅপারেশন অব জার্মান অ্যাম্বাসি, ঢাকা, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সদস্য, ইউজিসি, ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি ও মিজ রুমানা কবির, ডিএএডি’র প্রতিনিধি অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে এন্ড্রিস হার্টম্যান বলেন, বাংলাদেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং প্রবৃদ্ধির জন্য টেক্সটাইলস ও তৈরি পোশাক খাতে দক্ষ মধ্যম পর্যায়ের ব্যবস্থাপক খুবই গুরুত্বপূর্র্ণ। তিনি আরও বলেন, বাংলাদেশ এ খাতে অসাধারণ সফলতা অর্জন করেছে তথাপি আরও প্রবৃদ্ধি ও টেকসই উন্নয়নের জন্য উন্নত কর্মপরিবেশ দরকার। মধ্যম সারির ব্যবস্থাপকদের সংকট এ খাতের বড় একটি অন্তরায় বলে তিনি মনে করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ও তৈরি পোশাক অতি জরুরি খাত।  এ প্রকল্পের মাধ্যমে টেক্সটাইলস খাত আরও আধুনিক হবে বলে তিনি মনে করেন। মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের ব্যাপক সংকটের কারণে দেশ থেকে প্রতি বছর পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বিদেশে চলে যায়।

সভায় বক্তারা তৈরি পোশাক খাতে আধুনিক কারিকুলাম, শিল্পের চাহিদা অনুসারে গবেষণা পরিচালনা, শিক্ষক প্রশিক্ষণ সেন্টার, অভিজ্ঞতা বিনিময় কেন্দ্র, মধ্যম সারির ব্যবস্থাপকদের সক্ষমতা বৃদ্ধি, শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন তৈরি ও সমস্যা সমাধানে একটি নীতিমিালা প্রণয়ন করা অত্যাবশ্যক। প্রকল্পটি দেশের ৯টি বিশ্ববিদ্যালয়ে সফলভাবে পরিচালিত হচ্ছে।  

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

 এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ