ইবিতে সরস্বতী পূজা উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজনে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। আজ রবিবার সকালে বানী অর্চনা ও পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে এই উৎসবটি উদযাপন করা হয়। পরে ধর্মালোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জানা যায়, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তপন কুমার রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড রাশিদ আসকারী। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার।

অনুষ্ঠানে ধর্মীয় আলোচনা করেন ফরিদপুরের শ্রী শ্রী মহাপ্রভু বিগ্রহ মন্দিরের অধ্যক্ষ শ্রী অপূর্ব মাধব দাস বাবাজী মহারাজ ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. অরবিন্দু সাহা।

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চতুর্থ বর্ষের ব্রজেন দাস এবং বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী প্রিয়াংকা কুন্ডুর সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন, আইন ও শরীয়াহ অনুষদের ডিন রেবা মন্ডল, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ধনঞ্জয় কুমার প্রমুখ। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাশিদ আসকারী বলেন, ‘সরস্বতীর মূলমন্ত্র হলো প্রবাহ। সরস্বতীকে বলা হয় জ্ঞানের দেবী, বিদ্যার দেবী, সৃষ্টিশীলতার দেবী। জ্ঞানের কোন শেষ নেই। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে।’

তিনি বলেন, ‘একুশ শতকের এই পৃথিবীকে যদি বাসযোগ্য করে গড়ে তুলতে চাই, তাহলে অন্যের জন্যও আমাদেরকে ভাবতে হবে। ধর্ম মানুষকে সুপথ প্রদর্শন করে। আন্তঃধর্ম সম্মেলনের মধ্যদিয়ে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।’


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food