আজকের শিরোনাম :

চট্টগ্রাম হটহাজারীতে

পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র অনলাইনে আপলোড করার প্রস্তুতি : বহিস্কার ৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৯

চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষায় সকল প্রকার অসাধু উপায় বন্ধে শিক্ষা মন্ত্রীর নির্দেশে নিয়মিত তদারকিতে রয়েছে জেলা প্রশাসনের একাধিক টিম। পরীক্ষা শুরুর আগে এবং পরীক্ষা চলাকালীন সময়ে ঝটিকা পরিদর্শনেও যাচ্ছে এ টিমের সদস্যরা। ঝটিকা পরিদর্শণের ফলও মিলছে কোথাও কোথাও।

আজ মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষার তৃতীয় দিনে অনুষ্টিত ইংরেজী ১ম পত্র (১০৭) পরীক্ষা চলাকালে চট্টগ্রাম জেলার হাটাহাজারীর কাটিরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ঝটিকা পরিদর্শণে বহিস্কার হয় এক শিক্ষার্থী ও ৩ পর্যবেক্ষক।

জানা যায়, পরীক্ষা চলাকালে পরীক্ষার্থী স্মার্ট ফোন ব্যবহার করে প্রশ্নপত্রের ছবি নিয়ে ম্যাসেঞ্জারে পাঠানোর চেষ্টাকালে হাতেনাতে ধরা পড়ে উপজেলা ইউএনও ও সহকারী কমিশনার হাতে। জব্দ করা হয় তার মোবাইল ফোনটি। পরে ওই কেন্দ্রে তল্লাশী করে আরো ৬টি মোবাইল ফেন পাওয়া যায়। কর্তব্য অবহেলার দায়ে তাৎক্ষনিক ৩ পর্যবেক্ষককে বহিস্কার করা হয়।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন ও সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খীসা এক পরীক্ষার্থী ও ৩ পর্যবেক্ষককে বহিস্কার করেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন বলেন, সরকারের ভাবমুর্তি ক্ষন্ন করার ষড়যন্ত্রে লিপ্ত থেকে একটি চক্র এখনো পরীক্ষার অসাধু উপায় অবলম্বনে পরীক্ষঅর্থীদের নানা রকম সহযোগীতা করে আসছে। বিষয়টি মাথায় নিয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরুর পর থেকে শিক্ষামন্ত্রীর নির্দেশে কঠোরভাবে তদারকিতে রয়েছে আমাদের জেলা প্রশাসনের কর্মকর্তারা।

তিনি বলেন, মঙ্গলবার সকালে ইংরেজী ১ম পত্র (১০৭) পরীক্ষা শুরু হওয়ার একটু পরে সহকারী কমিশনার (ভূমি) সম্রাট খীসাকে নিয়ে কাটিরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যাই। সেখানে উপজেলার মির্জাপুর উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী রিফাত উদ্দিন স্মার্ট ফোনে প্রশ্নের ছবি তুলে ম্যাসেঞ্জারে পাঠানোর চেষ্টা করছে।

এসময় তাকে হাতেনাতে আটক করে তার মোবাইল ফোনটি জব্দ করে তাকে বহিস্কার করা হয়। পরে ওই কেন্দ্রে তল্লাশী চালিয়ে আরো ৬টি স্মার্ট ফোন পাওয়া যায়।

এসময় কেন্দ্রে দায়িত্ব অবহেলার দায়ে বহিস্কার করা হয় ৩ কক্ষ পরিদর্শককেও রুহুল আমিন পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সকল কেন্দ্র সচিবদের সতর্ক থাকার আহবান জানিয়ে ভবিষ্যতে আরও কঠোর আইন প্রয়োগ করার কথা বলেন।
 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ