আজকের শিরোনাম :

পোলিং বুথ হলের অভ্যন্তরে হওয়া ঢাবির শতবর্ষী ঐতিহ্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১৭:৪৮

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে আবাসিক হলগুলোতে ভোটকেন্দ্র না রাখার বিষয় নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা।  আর এটাকে উদ্দেশ্যপ্রণোদিত অপপ্রচার বলে অভিযোগ করেছে বাংলাদেশ ছাত্রলীগ নেতৃত্বাধীন ছাত্র সংগ্রাম পরিষদ।  

তারা বলছেন, ‘ডাকসু’ ও হল সংসদ নির্বাচনের পোলিং বুথের বিষয়টিকে কেন্দ্র করে একটি মহল বিভ্রান্তির চেষ্টা করছে।  এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর সাধারণ শিক্ষার্থীদের গণতান্ত্রিক মূল্যবোধ, সহিষ্ণুতার সংস্কৃতি ও স্বপ্নের ক্যাম্পাসের জন্য সম্মিলিত প্রয়াসকেই  অপমান করা হচ্ছে।  পোলিং বুথ হলের অভ্যন্তরে হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় শতবর্ষী ঐতিহ্য ও প্রথা।

বুধবার ছাত্র সংগ্রাম পরিষদ থেকে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই অভিযোগ করেন।  ছাত্র সংগ্রাম পরিষদের জরুরি এক সভায় নেয়া সিদ্ধান্তের আলোকে ওই বিবৃতি দেয়া হয় বলে জানায় ছাত্র সংগ্রাম পরিষদ।  

বিবৃতিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর প্রায় ৬৫ শতাংশ শিক্ষার্থী হলে অবস্থান করে, উপরন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমস্ত একাডেমিক-প্রশাসনিক ও সহ-পাঠ্য কার্যক্রম হলকেন্দ্রিক, হল সংসদের কার্যক্রমও হলের আবাসিক বৈশিষ্টকে উপজীব্য করেই। হলের আবাসিকতা-অনাবাসিকতা প্রশাসনিকভাবেই নির্ধারিত হয়। গণমাধ্যমের অবাধ কার্যক্রমের জন্য এই ক্যাম্পাস আসলে বিরতিহীনভাবেই সবার জন্য প্রদর্শিত হয়।

হলের সামষ্টিক কার্যক্রম সিসিটিভির আওতাভুক্ত এবং ‘ডাকসু’ ও হল সংসদ নির্বাচন-২০১৯ সামনে রেখে ছাত্র সংগঠনগুলোর দাবির আলোকে ইতোমধ্যেই নির্বাচনী আচরণবিধি প্রণয়ন করা হয়েছে, যার ফলে শুভ কাজের প্রতিযোগিতার মধ্য দিয়েই সাধারণ শিক্ষার্থীরা নির্বাচিত নেতৃত্ব বেছে নিতে পারবে।

প্রতিষ্ঠিত প্রথা, আইনি অনুমোদন, শিক্ষার্থীদের প্রত্যাশা ও গণতান্ত্রিক সংস্কৃতির নিশ্চয়তার আলোকে বলা যায়, পোলিং বুথ নিয়ে ন্যূনতম বিভ্রান্তির অবকাশ আছে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মনে করে না।

প্রসঙ্গত, ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল), বাংলাদেশ ছাত্র আন্দোলন, বাংলাদেশ ছাত্র সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ (বাসদ), জাতীয় ছাত্রঐক্য ও জাতীয় ছাত্র কেন্দ্রের জোট এই ছাত্র সংগ্রাম পরিষদ।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ