বাকৃবিতে ‘বার্ষিক গবেষণা উন্নয়ন ২০১৭-২০১৮’ শীর্ষক কর্মশালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০১৯, ১৭:২৫

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর আয়োজনে আজ ২০ জানুয়ারি ২০১৮ রবিবার বিশ্ববিদ্যালয়ের  সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে ‘বার্ষিক গবেষনা উন্নয়ন ২০১৭-২০১৮’ শীর্ষক ২(দুই) দিন ব্যাপী কর্মশালা, পোস্টার প্রদর্শণী ও গবেষণা  ফলাফল উপস্থাপন শেষ হয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর পরিচালক প্রফেসর ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার এর সভাপতিত্বে গতকাল শনিবার কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন এর চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

 কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, কৃষি গবেষনা ফাউন্ডেশনের  কেজিএফ)  নির্বাহী পরিচালক ড. ওয়াইজ কবির এবং ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন (এফএও) এর বাংলাদেশ প্রতিনিধি মি. রবার্ট ডগলাস সিম্পসন।

প্রধান অতিথির বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন এর চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান তার বক্তব্যে কৃষিপণ্য উৎপাদন এবং ঘাটতি পুরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করেছেন এবং কৃষিতে বাংলাদেশ সরকারের বর্তমান সাফল্যের পাশাপাশি কৃষিপন্য উৎপাদনে সমগ্র বিশ্বে বাংলাদেশের অবস্থান শীর্ষে থাকায় বাকৃবিকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন বর্তমানে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি পেলেও খাদ্য সংরক্ষণ ও বাজারজাতকরণের যে সঙ্কট সৃষ্টি হয়েছে তা কীভাবে দূর করা যায় তা নিয়ে আমাদের গবেষকদের আরও গবেষণা করতে হবে।

কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের বিভিন্ন বিভাগের ১১(এগার) জন প্রফেসরকে তাদের গবেষণার জন্য ‘গ্লোবাল রিসার্চ ইম্প্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কর্ম ও এইচ-ইনডেক্স মানের ওপর ভিত্তি করে ওই পুরস্কার প্রদান করা হয় । এছাড়া প্রফেসর ড. আশরাফ আলী মেমোরিয়াল ট্রাষ্টের মাধ্যমে কৃষিজ পণ্য উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশের ঈশ্বরদী ও পাবনা অঞ্চলের ৬(ছয়) জন সফল চাষীকে প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার-২০১৯ প্রদান করা হয় ।

উল্লেখ্য ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৪৯ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে বাউরেস। বর্তমানে এর ৫৩৬ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। এবছর বিশ্ববিদ্যালয়ের ৪০০ টি গবেষণা প্রকল্পের ফলাফল ওই কর্মশালায় প্রকাশ করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ^বিদ্যালয়ের ৮টি ভেন্যুতে মোট ১৫ টি (১৩টি মৌখিক ও ২টি পোষ্টার) টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি সেশন থেকে ১জন করে মোট ১৩ জনকে সেরা মৌখিক প্রেজেন্টার ও ৬ জনকে সেরা পোস্টার প্রেজেন্টার হিসেবে পুরস্কৃত করা হয়েছে।

অনুষ্ঠিত কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


এবিএন/দীন মোহাম্মদ দীনু/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ