আমাদের জ্ঞান, দক্ষতায় পর্যবসিত করতে হবে : ইবি উপাচার্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:১৫

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেছেন, আমাদের জ্ঞান, দক্ষতায় পর্যবসিত করতে হবে। কারণ একজন মানুষ শুধু জ্ঞাণী হলেই চলবে না, তিনি দক্ষ না হলে তার পক্ষে সফলতা অর্জন করা অসম্ভব।

আজ শনিবার সকালে আইকিউএসি’র সেমিনার কক্ষে দিনব্যাপী ‘বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনার কার্যকারিতা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
 
তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের সাথে প্রত্যক্ষভাবে এবং পরক্ষভাবে আমাদের দেশের সম্পর্ক রয়েছে। তাই বর্তমান সরকারের এবং বাংলাদেশের সূদুরপ্রসারী লক্ষ্য কি এবং সেই লক্ষ্য বাস্তবায়নে এই বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা হিসেবে আমাদের করণীয় কি, সেটা নির্ধারণ অত্যন্ত জরুরী।

তিনি আরো বলেন, বাংলাদেশের ১৭০ মিলিয়ন মানুষকে যদি জনসম্পদে রূপান্তরিত করা এবং দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা সম্ভব হয় তাহলে বাংলাদেশ চীনসহ অনেক দেশকেই ছাড়িয়ে যাবে। আর এ ক্ষেত্রে আমরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে কতটুকু অবদান রাখতে পারবো সে বিষয়ে আমাদের পরিকল্পনা গ্রহন করতে হবে। এসময় তিনি সকল কর্মকর্তাকে বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান সর্ম্পকে জানার আহ্বান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নে এগিয়ে চলেছে। এ উন্নয়নে অবদান রাখতে নিজেকে তৈরী করতে হবে। সৃষ্টিশীলতার মধ্যদিয়ে একজন মানুষ নিজেকে আলাদা ভাবে গড়ে তুলতে পারে। তাই জীবনের শেষ দিন পর্যন্ত শেখার আছে। ফলে স্ব স্ব কর্মক্ষেত্রে নতুন নতুন কর্মকান্ড জানতে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কাজ করতে হবে।

আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. কেএম আব্দুস ছোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কর্মশালার মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কামাল হোসেন এবং বক্তব্য প্রদান করেন আইকিউএসি’র সহকারী পরিচালক অধ্যাপক ড. কাজী আকতার হোসেন। দিনব্যাপী এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food