ইবির ইংরেজি বিভাগে নবীনদের র‌্যাগিং : তদন্ত কমিটি গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ১৮:৫৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগে ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদেরকে র‌্যাগিং করা হয়েছে।

আজ শনিবার দুপুর রবীন্দ্র নজরুল কলা ভবনের ২০৪ নং কক্ষে এ ঘটনা ঘটে বলে জানা যায়। এ ঘটনায় বিভাগের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, দ্বিতীয় বর্ষের (২০১৭-১৭ শিক্ষাবর্ষ) বেশ কয়েকজন শিক্ষার্থী সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদেও সাথে পরিচিত হওয়ার নাম করে ২০৪ নং কক্ষে যায়। তবে পরিচিত হয়ে এক পর্যায়ে তারা নবীন শিক্ষার্থীদের নানাভাবে মানসিক নির্যাতন করতে থাকে।

এদিকে বিভাগীয় সহযোগী অধ্যাপক আজগর হোসেন নবীনদের ক্লাস নিতে গেলে র‌্যাগিংকারীরা তাকে ৫ মিনিট পর ক্লাস নিতে বলেন। পরে তিনি ঘটনাস্থল থেকে চলে আসেন এবং পরবর্তীতে আবারো ক্লাসে যান একজন কলিগকে সাথে নিয়ে।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমি ক্লাসে প্রবেশ করার পর শিক্ষার্থীরা আমাকে দ্রুত ক্লাস শেষ করতে বলে। এতে আমি একটু প্রেশারাইজড হলাম। তাই আমি তাদেরকে কথা শেষ করার জন্য বলে পরবর্তীতে আসবো বলে চলে আসি।

 পরে শুনলাম সেখানে একটি অপ্রীতিকর পরিস্থিতির ঘটনা ঘটেছে। এই কথা শুনে অন্যান্য শিক্ষকদের সাথে সেখানে যাই।’

র‌্যাগিংয়ের শিকার এক শিক্ষার্থী নাম প্রকাশ না করে বলেন, ‘পরিচিত হবে বলে কিছু সিনিয়র ভাইয়ারা আমাদের ক্লাসে এসেছিলেন। কিন্তু তারা আমাদেরও র‌্যাগিং করেন।’

এ ঘটনায় বিভাগের পক্ষ থেকে অধ্যাপক মিয়া রাসিদুজ্জামানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহকারী অধ্যাপক ইসমেত জেরিন ও ইয়াকুব আলী।

বিভাগীয় সভাপতি অধ্যাপক সালমা সুলতানা সাংবাদিকদের বলেন, ‘তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ