ইউনেস্কো উদ্যোগে একীভূতকরণে শিক্ষানীতি পর্যালোচনা ওয়ার্কশপ অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৬

ইউনেস্কো ঢাকা অফিসের উদ্যোগে এসিআইই-এর সেক্রেটারি জেনারেল অধ্যাপক ড. এম তারিক আহসানের নেতৃত্বে একটি গবেষণা দল এসডিজি ৪-এর সাথে সঙ্গতি রেখে একীভূতকরণের অগ্রাধিকারের দিকগুলো সনাক্ত করার জন্য নীতি এবং পরিকল্পনাগুলোর পর্যালোচনার উদ্দেশ্যে একটি গবেষণার কাজ করছে যার শিরোনাম হলো, ‘রিভিউ স্টাডি অব এডুকেশন পলিসিস অ্যান্ড প্ল্যান্সটু আইডেন্টিফাই দ্য প্রায়োরিটি আসপেক্টস ফর ইনক্লুশন ইন লাইন উইথ এসডিজি-৪’।

১৯ ডিসেম্বর বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে এক কর্মশালায়সম্পন্নকৃত গবেষণা কর্মটির খসড়া প্রতিবেদন আলোচনার জন্য উপস্থাপন করা হয়েছে।ওয়ার্কশপে শিক্ষা এবং একীভূত শিক্ষা বিষয়ক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী প্রমুখ অংশগ্রহণ করেন।

ওয়ার্কশপটিতে গবেষণার ফলাফলের ওপর ১টি উপস্থাপনা পরিবেশনা ও আলোচনা করা হয়।

একীভূত শিক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদেও সহায়তাকল্পে শিক্ষানীতি ও পরিকল্পনা নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং প্রতিবন্ধী ব্যাক্তিদের শিক্ষা অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের একীভূত শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্তকরণের উপায় ও চ্যালেঞ্জ মুকাবিলায় দেশের বর্তমান শিক্ষাব্যবস্থা রূপান্তরে এবং তৎসম্পর্কে সরকারের নীতিনির্ধারণের ব্যাপাওে পরামর্শসহ প্রয়োজনীয় এবং করণীয় বিষয়েও অংশগ্রহণকারীরা আলোচনা করেন।
অনুষ্ঠানে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন আহমেদ। 

ওয়ার্কশপটিতে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান। আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কো ঢাকা অফিসের চিফ অব এডুকেশন সুন লি।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যনবেইস এর ডিএলপি ডিভিশনের চিফ জনাব এ কিউ এম সফিউল আজম এবং ইউনিসেফ বাংলাদেশের এডুকেশন স্পেশালিস্ট জনাব ইকবাল হোসেন। উপস্থিত অংশগ্রহণকারীরা গবেষণার ফলাফলের ওপর তাদেও গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ এবং মতামত প্রদান করেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ