চুয়েটে ৪র্থ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং-২০১৮

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৮, ১৭:৫১

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) কর্তৃক ১৯ ডিসেম্বর ২০১৮ তারিখে আয়োজিত ৪র্থ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই-২০১৮) শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ইতিহাসের প্রসঙ্গ টেনে তিনি বলেন যে, বিশে^র এ অংশের সিভিল ইঞ্জিনিয়ারবৃন্দ ছিলেন সাধারণ জনগণ যারা তাদের বসতবাড়ি ও দৈনন্দিন সুযোগ-সুবিধাসমূহের নকশা ও নির্মাণ করেছিল যা শত শত বছর টিকে ছিল।

 এ প্রসঙ্গে প্রফেসর মান্নান বর্তমান সময়ের অবকাঠামোসমূহকে পরিবেশবান্ধব, কার্যকরী এবং সাশ্রয়ী হিসেবে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. মইনুল ইসলাম।

 বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল আলম। জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া থেকে আগত বক্তাসহ বিশে^র বিভিন্ন দেশের প্রায় ২০০ জন প্রতিনিধি দুইদিনব্যাপী এই আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ করছে।


এবিএন /উজ্জ্বল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ