ক্লাসে ফিরছে ভিকারুননিসার শিক্ষার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০১৮, ২০:২৯ | আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:৩১

দিনভর উৎকণ্ঠা শেষে আন্দোলন স্থগিত করে ক্লাস-পরীক্ষায় অংশ নেয়ার ঘোষণা দিয়েছে ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। এক ঘণ্টারও বেশি সময় ধরে শিক্ষকদের সাথে বৈঠক শেষে দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতিতে এ ঘোষণা দেয় তারা।

অন্যদিকে, অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য ক্ষমা চেয়ে প্রয়োজনে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন স্কুলের গভর্নিং বডির সভাপতি।

হাতে প্লাকার্ড, মুখে দীপ্ত স্লোগান। দীর্ঘদিনের অনিয়ম, অপসংস্কৃতির বিরুদ্ধে টানা তিনদিন প্রতিবাদমুখর ছিল রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল ও কলেজ।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে প্রতিষ্ঠানটির বেইলি রোডের প্রধান শাখার ফটকে অবস্থান নেয় শিক্ষার্থীরা। তবে গত কয়েকদিনের তুলনায় এদিন শিক্ষার্থীর সংখ্যা ছিল কম।

শিক্ষার্থীরা বলেন, 'তিনজন শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কিন্তু আমরা চাই তাদের স্থায়ী বহিষ্কার করা হোক। কথায় কথায় শিক্ষার্থীদের বহিষ্কারের হুমকি দেওয়া হয়। এর অবসান ঘটাতে হবে।’

 অবিভাবকরা বলেন, ‘আর কখনও যেন স্কুলের ভেতর এমন পরিস্থিতির সৃষ্টি না হয়। আমাদের বাচ্চাদের যেন কাঁদতে না হয়।’ আন্দোলনকে যৌক্তিক দাবি করে, এতে সংহতি প্রকাশ করেন অভিভাবকরাও।

দিনভর আন্দোলন প্রতিবাদে মুখর থাকলেও বিকেলে শিক্ষার্থী প্রতিনিধির সাথে বৈঠকে বসে শিক্ষকরা। দীর্ঘ এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৈঠকের পর আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দেন তারা। এর আগে শিক্ষামন্ত্রণালয়ে ছয় দফা দাবি সম্বলিত একটি চিঠিও পৌঁছে দেয় শিক্ষার্থীদের একটি টিম।

শিক্ষার্থীরা জানান, 'সিদ্ধান্ত এসেছে আমরা কাল থেকে পরীক্ষায় অংশগ্রহণ এবং ক্লাস করব।

এদিকে গভর্নিং বডির পক্ষে শোকাহত পরিবারের কাছে ক্ষমা চেয়ে, বৃহত্তর স্বার্থে প্রয়োজন মনে হলে পদত্যাগের কথা জানিয়েছেন বডির সভাপতি সৈয়দ গোলাম আশরাফ তালুকদার।

তিনি বলেন, 'গভর্নিং বোর্ডের সদস্যরা পদত্যাগ করবেন কিনা তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত। প্রতিষ্ঠানের স্বার্থে আমার পদত্যাগের প্রয়োজন হলে আমি পদত্যাগ করব।'

এদিকে বৃহস্পতিবার বিকেলে শিক্ষার্থীদের অপর একটি পক্ষ গ্রেফতারকৃত শিক্ষিকা হাসনা হেনাকে নির্দোষ দাবি করে তাঁর মুক্তির পক্ষে আন্দোলন করেন।

আত্মহত্যার প্ররোচণার অভিযোগে পল্টন থানায় দায়ের করা মামলায় ভিকারুন্নেসা নুন স্কুলের শ্রেণি শিক্ষক হাসনা হেনার জামিন নামঞ্জুর কোরে কারাগারে পাঠিয়েছেন আদালত। দুপুরে মুখ্য মহানগর হাকিম আবু সাঈদ এ আদেশ দেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ