আজকের শিরোনাম :

চবিতে শুরু হচ্ছে মোবাইল অ্যাপের মাধ্যমে জোবাইক পদ্ধতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৮, ২১:৪৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হচ্ছে মোবাইল অ্যাপ ভিত্তিক জোবাইক পদ্ধতি। বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষার্থী এ অ্যাপ ডাউনলোড করে তাদের আইডি ভেরিফিকেশনের মাধ্যমে এ অ্যাপে একটি একাউন্ট খুলে নির্দিষ্ট সময়ের মধ্যে ক্যাম্পাসের ভিতরে যেকোনো জায়গায় প্রতি পাঁচ মিনিটে ৩ টাকা খরচে এ জোবাইক পদ্ধতির সুবিধা গ্রহন করতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং  কক্সবাজারের কিছু জায়গায় পদ্ধতিটি চালু রয়েছে।

আজ মঙ্গলবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যালয়ে জোবাইক কর্তৃক আয়োজিত সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান জোবাইক'র বিজনেস ডেভেলপমেন্ট স্পেশালিস্ট, ইসতিয়াক আহমদে শাওন।

তিনি বলেন, ক্যাম্পাসে বিদ্যমান পরিবহন সংকট নিরসনের পাশাপাশি দেশের ট্যুরিজম ইন্ড্রাস্ট্রি এবং দেশের যোগাযোগ ব্যবস্থার ডিজিটালাইজেশনসহ সবদিক চিন্তা করেই আমাদের জোবাইক পদ্ধতি চালু করা । শিক্ষার্থীদের এক হল থেকে অন্য হলে এবং হল থেকে ক্লাসে যাতায়াতের ক্ষেত্রে যানবাহন সহজলভ্য করতে সাইকেল শেয়ারিং সেবা কার্যকরী ভূমিকা রাখবে বলে আমরা মনে করি।

পরীবেশ বান্ধব, স্বাস্থ্যকর এবং গ্রীন এই ট্রান্সপোর্টেশন ব্যবস্থা চীন, সিঙ্গাপুরসহ ইউরোপের দেশগুলোতে বেশ জনপ্রিয়। ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সাথে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল এবং জিপিএস পদ্ধতি।

একাউন্ট খোলার জন্য প্রথমে এ অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর একটি  অ্যাকাউন্ট খুলে সাইকেলের সাথে থাকা কিউআর কোড স্ক্যান করলে সাইকেলটি ব্যবহার করা যাবে।  স্মার্টফোনের জোক্রেডিটের মাধ্যমে তাদের একাউন্ট থেকে টাকা কেটে নিবে। তবে জোক্রেডিট ব্যালেন্সে টাকা না থাকলে লক খুলবে না।

ব্যবহারকারীদের অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সাথে সাথে সময় গণনা শুরু হবে এবং পুনরায় লক করার মাধ্যমে সময় গণনা শেষ হবে এবং সে অনুযায়ী স্মার্টফোনের জোক্রেডিটের মাধ্যমে তাদের একাউন্ট থেকে টাকা কেটে নিবে। তবে  জোক্রেডিট ব্যালেন্স না থাকলে লক খুলবে না।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ জোবাইকের এ ধরনের পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, আপনারা কাজ চালিয়ে যান। আমরা আপনাদের পাশে আছি।  গন্তব্যে যাওয়া ছাড়াও অনেকে এই সাইকেল শরীর চর্চার মাধ্যম হিসেবেও ব্যবহার করতে পারবেন।
জোবাইকের চটগ্রাম বিশ্ববিদ্যালয় লিড, মাইনুল ইসলাম বলেন, আগামী ১৫ দিনের ভিতরে আমাদের জোবাইক পদ্ধতিটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চালু হবে বলে আমরা আশা করছি।

এবিএন/‌রাজীব/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ