আজকের শিরোনাম :

বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার উন্নয়ন নিয়ে ইউজিসিতে পরামর্শ সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৮, ১৬:৫৯

বাংলাদেশের  উচ্চশিক্ষা  ও গবেষণার  মানোন্নয়নের সাথে সংশ্লিষ্ঠদের নিয়ে একটি পরামর্শ সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বিশ্ব ব্যাংকের প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প নিয়ে বিশ্ব ব্যাংক প্রতিনিধি ও হেকেপ প্রকল্পের একাডেমিক ইনোভেশন ফান্ডের সাব-প্রজেক্ট ম্যানেজারদের মতামত গ্রহণের জন্য ইউজিসি আজ ১৯ নভেম্বর ২০১৮ তারিখে এ সভার আয়োজন করে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিতে অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম উচ্চশিক্ষায় গবেষণার চিত্র ও দিকনির্দেশনা তুলে ধরে একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

সভায় ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান বক্তব্য প্রদান করেন।  এছাড়া, অনুষ্ঠানে বিশ্ব ব্যাংক, জাইকা ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, জাতীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে আমাদের শিক্ষার্থীদেরকে গড়ে তুলতে হলে সময়োপযোগি জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি করতে হবে। “আমাদের তরুনরা শুধুমাত্র সরকারি চাকরির জন্য নিজেদেরকে তৈরি করে। সরকারি চাকরির চিন্তা থেকে তাদের বেরিয়ে আসতে হবে। তাদের মনে রাখতে হবে বিশ্ব এখন উন্মুক্ত।  বেসরকারি খাত ও আন্তর্জাতিক বাজারে বহুমুখি কাজের সুযোগ রয়েছে। এর জন্য তরুনদেরকে প্রস্তুতি নিতে হবে এবং নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে। ”
 
ইউজিসি ২০১৮-২০৩০ সালের জন্য বাংলাদেশে উচ্চশিক্ষায় কৌশলগত একটি পরিকল্পনা প্রণয়ন করেছে উল্লেখ করে প্রফেসর মান্নান বলেন, নীতিমালায় তারা উচ্চশিক্ষায় বিশ্বমান বজায় রাখা এবং এক্ষেত্রে করণীয় তুলে ধরেছে।

তিনি বলেন, ইউজিসি উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি, দক্ষ স্নাতক তৈরি, চাকরি উপযোগি ক্যারিকুলাম প্রণয়নের  লক্ষ্য নিয়ে কাজ করছে। শিক্ষিত বেকার আমাদের দেশের প্রধান সমস্যা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন প্রস্তাবিত পাঁচ বছর মেয়াদি  হিট প্রকল্প (২০১৯-২০২৪) দেশের বেকার সমস্যা লাঘবে ভূমিকা রাখবে।  

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উচ্চশিক্ষায় একটি আঞ্চলিক নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে স্নাতকদেরকে চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে।

বিশ্ব ব্যাংক বাংলাদেশে দক্ষ স্নাতক তৈরি, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা এবং নারী শিক্ষার উৎকর্ষে এ প্রকল্প হাতে নিয়েছে।


এবিএন/উজ্জল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ