আজকের শিরোনাম :

৫২ পেরিয়ে ৫৩তে পা রাখলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৮, ১৭:১৭

গৌরব ও সাফল্যের ৫২ বছর পেরিয়ে ৫৩ বছরে পা দিল আয়তনে বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যাপীঠ ও সৌন্দয্যের লীলাভূমিখ্যাত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। আজ রবিবার বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকী।

এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রসাশন হাতে নিয়েছে বেশ কিছু কর্মসূচি। এর মধ্যে রবিবার দুপুরে চবির বঙ্গবন্ধু চত্ত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর উপাচার্যের সভা কক্ষে ‘সা¤প্রতিক সময়ে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্জন এবং বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছিলো নানান কর্মসূচি। সভায় সভাপতিত্ব করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ১৯৬৬ সালের ১৮ নভেম্বর। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেহপুর ইউনিয়নের জোবরা গ্রামে পাহাড়ঘেরা ২১০০ একর সমতল-উঁচুনিচু ভূমিতে প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠাকালীন সময়ে বাংলা, ইংরেজি,ইতিহাস ও অর্থনীতি এ চারটি বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়।

 

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ