আজকের শিরোনাম :

অকৃতকার্য ছাত্রীকে ঘ ইউনিট ভর্তি পরীক্ষায় সুযোগ দিতে নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৮, ২০:০২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে নতুন করে ভর্তি পরীক্ষায় অকৃতকার্য এক ছাত্রীকে অংশ নেওয়ার সুযোগ দিতে ঢাবি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সুপ্রিমকোর্টর আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দের আবেদনের প্রেক্ষিতে তার মেয়ে  আনিকা বিনতে ইউনুছকে নতুন করে উত্তীর্ণদের সঙ্গে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন আদালত।

মঙ্গলবার (১৩ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিতে আদালত বলেন, যেহেতু ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফের পরীক্ষা গ্রহনেরও সিদ্ধান্ত নিয়েছেন। তাহলে শুধু উত্তীর্ণদের কেন? পরীক্ষা নিলে সকলেরই নিতে পারতো। বাকীদের কেন পরীক্ষা নেওয়া হবে না এমন প্রশ্ন করেন আদালত।

জবাবে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি বরং ডিজিটাল জালিয়াতের ঘটনা ঘটেছে। যার সঙ্গে স্বল্প সংখ্যক শিক্ষার্থীর সংশ্লিষ্টতা থাকতে পারে। এমনকি এর সঙ্গে জড়িত কিছু সংখ্যক গ্রেফতারও করা হয়েছে। তদন্ত রিপোর্টে এমনটিই উঠে এসেছে। এ কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন শুধু উত্তীর্ণদের ফের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন।

এ সময় আদালত বলেন, সকলেরই ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেওয়া উচিত ছিল।

পরে আদালত আইনজীবী ইউনুছ আলীর মেয়ে আনিকা বিনতে ইউনুছকে ফের ভর্তি পরীক্ষায় সুযোগ দিতে ঢাবি কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

গত ২১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী। রিটে গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কেন ‘অবৈধ’ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আবেদন করা হয়। শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে রিটে বিবাদী করা হয়।

ওই ভর্তি পরীক্ষায় ১৮ হাজার ৪৬৪ জনকে উত্তীর্ণ ঘোষণা কর হয়। উত্তীর্ণ এসব শিক্ষার্থীদের আগামী ১৬ নভেম্বর শুক্রবার ফের ভর্তি পরীক্ষা দিন ঠিক করেছে বিশ্ববিদ্যায় প্রশাসন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ