আজকের শিরোনাম :

উত্তরপত্র পুনর্মূল্যায়ন চান ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৮, ২০:২৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের ২০১২-১৩ শিক্ষাবর্ষের সম্মান চতুর্থ বর্ষের উত্তরপত্র পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। সম্মান চতুর্থ বর্ষের পরীক্ষায় ‘গণহারে ফেল করানো হয়েছে’ বলেও দাবি করেন তারা।

আজ সোমবার রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে ঢাবি অধিভুক্ত সাত কলেজের ২০১২-১৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা এ দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, গত ১১ অক্টোবর চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশ হয়েছে। দুঃখজনক হলেও সত্য যে, আমরা অধিকাংশ বিভাগে ৮০ থেকে ৯০ শতাংশ শিক্ষার্থী ফেল করেছি। গণহারে ফেল, যা কোনোভাবেই কাম্য নয়। আমরা এই ফলাফল বিপর্যয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পায়নি। খাতার সঠিক মূল্যায়নের জন্য আবেদন করা হয়েছে। পরীক্ষা কমিটি এখন পর্যন্ত কোনো সাড়া দেননি।ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী  নাফিজা জানান, ঢাবি অধিভুক্তির নামে আমাদের জীবন নিয়ে অবহেলা করছে। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৩.৫০ নিয়ে পাশ করে আসলেও ঢাবি আমাদের ফাইনাল ইয়ারে একই বিষয়ে গণহারে ফেল করিয়েছে। 

সরকারি তিতুমীর কলেজের ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মাহবুব উদ্দিন সোহান বলেন, ইংরেজি বিভাগ থেকে নিয়মিত-অনিয়মিত মিলিয়ে ৩১০ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। ‘নাইটিনথ সেঞ্চুরি নোভেল’ ও ‘মডেল ড্রামা’ বিষয়ে বেশির ভাগ শিক্ষার্থী ফেল করেছে। কিন্তু এ দুটি বিষয় সহজ, আমরা দৃঢ় প্রত্যয়ী যে, আমরা পাস করব।

কবি নজরুল কলেজের শিক্ষার্থী আরাফাত রায়হান বলেন, ‘আমার বিগত দিনের রেজাল্ট দেখেন। হঠাৎ কী এমন হলো যে, দু’একটি সাবজেক্টে সবাই ফেল করছে। আমরা উত্তপত্র পুনর্মূল্যায়নের দাবি করছি।’এদিকে বিলম্বে এই ফলাফলের একটা সমাধান দিয়ে মাস্টার্সে ভর্তির সুযোগ দিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন শিক্ষার্থীরা।

গত বছরের ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা রাজধানীর সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ