আজকের শিরোনাম :

মেজর ম‌ান্না‌নের শা‌স্তির দা‌বি‌তে জ‌বি নীলদ‌লের মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৮, ১৬:০৭

বিকল্পধারার সাধারণ সম্পাদক মেজর (অবঃ) মান্নানসহ স্বা‌ধিনতা বি‌রোধী সকল অপশ‌ক্তি ও ষড়যন্ত্রকারী‌দের শা‌স্তির দা‌বি‌তে মানববন্ধন ক‌রে‌ছে জগন্নাথ বিশ্ব‌বিদ্যাল‌য়ের (জ‌বি) আওয়ামী পন্থি শিক্ষক‌দের সংগঠন নীল দ‌ল।

আজ র‌বিবার (৪ন‌ভেম্বর) বিশ্ব‌বিদ্যাল‌য়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সাম‌নে নীলদ‌লের ব্যানা‌রে শিক্ষকরা মানববন্ধ‌নে অংশ নেয়।

মেজর (অবঃ) আব্দুল মান্নানকে টেলিভিশন টক শোতে ‘রাজাকার এবং স্বাধীনতাবিরোধী’ বলে মন্তব্য করায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে একটি আইনি নোটিশ পাঠানোর প্রে‌ক্ষি‌তে এ মানববন্ধন ক‌রে‌ছে শিক্ষক‌দের এক‌টি অংশ।

মানববন্ধ‌নে নীল দ‌লের সভাপ‌তি অধ্যাপক জাকা‌রিয়া মিয়া তার বক্ত‌ব্যে ব‌লেন, শুধু একজন মান্নান নয় বরং সকল স্বাধীনতা বি‌রোধী অপশ‌ক্তির বিরু‌দ্ধে আমা‌দের এ মানব বন্ধন।  এ‌দে‌শের স্বাধীনতার সা‌থে ষড়যন্ত্রকারী সকল অপশ‌ক্তি‌র শা‌স্তি দা‌বি কর‌ছি।

‌তি‌নি ব‌লেন, একজন রাজাকার‌কে রাজাকার বলায় জগন্নাথ বিশ্ব‌বিদ্যাল‌য়ের অ‌ভিভাবক ও একজন প্রগ‌তিশীল চিন্তার মানু‌ষ উপাচার্য অধ্যাপক মীজানুর রহমা‌নের বিরু‌দ্ধে আই‌নি নো‌টিশ পা‌ঠি‌য়ে‌ছে যা কোন ভা‌বে মে‌নে নেওয়া যায় না। আমরা এর তীব্র‌প্রতিবাদ জানাই এবং অন‌তি‌বিল‌ম্বে মেজর মান্না‌নের অপক‌র্মের শা‌স্তি দা‌বি কর‌ছি।

নীল দ‌লের সাধারণ সম্পাদক ড. মোস্তফা কামাল বলেন, আমরা স্বাধীনতা বি‌রোধী সকল অপশ‌ক্তি ও ষড়য‌ন্ত্রের শা‌স্তির জোর দাবি জানাই।

এসময় মানববন্ধ‌নে বিশ্ব‌বিদ্যাল‌য়ের অধ্যাপক, বি‌ভিন্ন ‌বিভা‌গের চেয়ারম্যান ও শিক্ষকরা তা‌দের বক্ত‌ব্যে মেজর মান্নান‌কে পুনরায় রাজাকার ব‌লে আখ্যা‌য়িত ক‌রেন, এবং উপাচা‌র্যের বিরু‌দ্ধে আই‌নি নো‌টিশ পাঠা‌নোর তীব্র প্র‌তিবাদ জানান।  মানববন্ধ‌নে বক্তব্য রা‌খেন অধ্যাপক ড. অরুন কুমার গোস্বামী, অধ্যাপক ড. শাহজাহান মিয়া, জ‌বি প্রক্টর অধ্যাপক ড. নুর‌ মোহাম্মদসহ আরো অনেকেই।

পরবর্তীতে মানববন্ধন সম্পর্কে সাক্ষাৎকার নেওয়ার সময়,  নীলদলের কার্যনির্বাহী সদস্য, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান  অধ্যাপক মোঃ আনোয়ার হোসোন বলেন, জবি উপাচার্যের বিরুদ্ধে মান্নানের উকিল নোটিশ উদ্দেশ্যেপ্রণোদিত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ, তথ্যপ্রযুক্তি ইত্যাদি  প্রতিটি ক্ষেত্রেই দৃষ্টান্তমুলক উন্নয়নের ছোয়া লেগেছে। প্রধানমন্ত্রীর এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে আমাদের জবি উপাচার্য ড.মিজানুর রহমান। তাই আমি মনে করি দেশের চলমান উন্নয়ন বাধাগ্রস্ত করার জন্য ই স্বাধীনতা বিরোধী শক্তির ষড়যন্ত্রস্বরূপ এই  হীনমন্যতা। অতিশীঘ্রই আমরা তা প্রত্যাহারের দাবি জানাই এবং অপকর্মকারী, ১৯৭১ সালে স্বাধীনতা বিরোধী অপশক্তির সাথে প্রত্যক্ষভাবে জড়িত মেজর মান্নানের কঠোর বিচার চাই।

উ‌ল্লেখ্য, গত রবিবার (২৮ অক্টোবর) রেজিস্ট্রি ডাকযোগে মেজর (অবঃ) আবদুল মান্নানের পক্ষে এ আইনি নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. ওমর ফারুক।

এবিএন/মোস্তাকিম ফারুকী/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ