ঢাবির ‘ঘ’ ইউনিটে উত্তীর্ণদের ফের পরীক্ষা নেওয়া হবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৪৩ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতকে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাস করা প্রায় সাড়ে ১৮ হাজার পরীক্ষার্থীর ফের পরীক্ষা নেওয়া হবে। 

আজ মঙ্গলবার (২৩ অক্টোবর) ঢাকা বিশ্ববিদালয়ের ডিনস কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করে বলেন, গত ১২ অক্টোবর নেওয়া ভর্তি পরীক্ষায় যে ১৮ হাজার ৪৬৪ জনকে উত্তীর্ণ ঘোষণা কর হয়েছিল, কেবল তাদের নিয়েই নতুন করে এ পিরীক্ষা হবে। পরীক্ষার দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে।


গত ১২ অক্টোবর ঢাবির ২০১৮-১৯ প্রথম বর্ষ স্নাতক শ্রেণির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। তবে একদিন স্থগিত রেখে প্রশ্নফাঁস বিতর্কের মধ্যেই গত ১৬ অক্টোবর ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রশ্নফাঁসের ঘটনায় গত ১৩ অক্টোবর উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ভর্তি পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়েছিল বলে প্রতিবেদন জমা দেয়। এর পর অধিকতর তদন্তের স্বার্থে নতুন করে ৫ সদস্য বিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

প্রশ্নফাঁসের পর বিভিন্ন মহলে আন্দোলন হচ্ছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ১৮ অক্টোবর উত্তীর্ণদের নিয়ে বিশেষ পরীক্ষার দাবি জানায়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ