আজকের শিরোনাম :

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আমরণ অনশন চলছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ১৫:২৫

১৪ ছাত্রের চুল কাটার ঘটনায় শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। ভবনগুলোয় তালা দিয়ে বাইরে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। দুদিন ধরে আমরন অনশনে রয়েছে বেশ কজন শিক্ষার্থী।  

আজ রবিবার (২৪ অক্টোবর) সকালে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনে তালা দিয়ে বাইরে অবস্থান করছেন শিক্ষার্থীরা। তারা শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কার দাবিতে বিক্ষোভ করছেন।  

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটি গত বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার আব্দুল লতিফের কাছে আনুষ্ঠানিকভাবে তদন্ত প্রতিবেদন দাখিল করে। এরপর ভিসি ও ট্রেজারার এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গত শুক্রবার বিকেলে ঢাকা অফিসে সিন্ডিকেট বৈঠক ডাকেন। কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠকটি মুলতবি হয়ে যায়।

এর পর শিক্ষার্থীরা সভা করে আবারও আন্দোলনের সিদ্ধান্ত নেন। গতকাল শনিবার সকাল থেকে একাডেমিক ভবনের সামনে আমরণ অনশন শুরু করেন তারা। ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিস্কার না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

গত ২৬ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বষের্র ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার অভিযোগ ওঠে বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিনের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে ২৮ সেপ্টেম্বর সকাল থেকে শিক্ষার্থীরা সব পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ করেন। পরে বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। পরে এ ঘটনার তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ