আজকের শিরোনাম :

কারিগরি ও মাদ্রাসা বোর্ডেও বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৮, ১৭:১৪

ঢাকা, ০৬ মে, এবিনিউজ : এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর কারিগরি ও মাদ্রাসা উভয় বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। অন্যদিকে কমেছে পাসের হার।

এ বছর কারিগরি বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৯৬ শতাংশ যা গতবার ছিল ৭৮ দশমিক ৬৯ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ যা গতবার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। তবে কারিগরি ও মাদ্রাসা বোর্ডে গতবারের তুলনায় জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

কারিগরি বোর্ডে এ বছর জিপিএ-৫ এর সংখ্যা ৪ হাজার ৪১৩ যা গতবার ছিল ৪ হাজার ১৭৮। অর্থাৎ গত বছরের তুলনায় জিপিএ-৫ বেশি পেয়েছে ২২৬ জন। একইভাবে মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যাও বেড়েছে। এ বছর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৭১ জন শিক্ষার্থী, গত বছর পেয়েছিল ২ হাজার ৬১০ জন। অর্থাৎ জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে ৭৬১টি।

এ বছর মাদ্রাসা বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থী  ছিল ২ লাখ ৮৬ হাজার ৯১৭ জন, যা গত বছর ছিল ২ লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৫৭৩ জন। পাস করেছে ২ লাখ ৩ হাজার ৩৮২ জন যা গত বছর করেছিল ১ লাখ ৯৩ হাজার ৫১ জন। বেড়েছে ১০ হাজার ৩৩১ জন।

অন্যদিকে কারিগরি বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৫ হাজার ২৩৪ জন যা গত বছর ছিল ১ লাখ ৬ হাজার ২৩৯ জন। বেড়েছে ৮ হাজার ৯৯৫ জন। পাস করেছে ৮২ হাজার ৯১৭ জন। গত বছর করেছিল ৮৩ হাজার ৬০৩ জন। কমেছে ৬৮৬ জন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ