আজকের শিরোনাম :

ঘুম সচেতনতায় বালিয়াপাড়া স্কুলে ইবির 'টিম কলিংবেল'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১১

ঘুম বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবার কুষ্টিয়ার আলামপুর বালিয়াপাড়া স্কুল এন্ড কলেজে সেমিনার করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সচেতনতা সৃষ্টিকারী সংগঠন 'টিম কলিংবেল' গতকাল ১৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) স্কুলের অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত।

টিম কলিংবেলের সমন্বয়কারী মো: তারেক আল সাকিবের পরিচালনায় ও স্কুলের সহকারী শিক্ষক মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিকি।

আলোচনা সভায় উপস্থাপনা করেন সহকারী শিক্ষক মো. আজিজুর রহমান ও আব্দুল মান্নান এবং উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী শেখ আরাফাত রহমান ও আইসিই বিভাগের শিক্ষার্থী সাফায়াত শাহরিয়ার সাক্ষর প্রমুখ।

জানা যায়, প্রায় ২ শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে প্রধান অতিথির উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে সেমিনারের কার্যক্রম শুরু হয়। পরে বক্তারা ঘুম সচেতনতা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন, তুলে ধরেন অপর্যাপ্ত ঘুমের কারণ, কুপ্রভাব ও সমাধান। এছাড়াও স্যোশাল মিডিয়া ও প্রযুক্তির সঠিক ব্যবহার ও আইনগত বিভিন্ন দিক নিয়েও আলোচনা হয় সেমিনারে।

পরে কুইজ প্রতিযোগিতা ও প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীদের মতামত নেওয়া হয়। এছাড়া প্রতি সেশনের পরে আয়োজন করা হয় সাংস্কৃতিক পরিবেশনার। এতে শিক্ষার্থীরা আবৃতি, গান ও গজল পরিবেশনা করেন। সেমিনারে আলোচনা শেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

পুরষ্কার হিসেবে দেওয়া হয় হ্যান্ড ওয়াশ, টুথপেস্ট, জীবাণু থেকে সুরক্ষাদানকারী সাবান। এসময় তাদের হাত ধোঁয়া, ব্রাশ করা ও নিজেকে জীবাণু থেকে সুরক্ষিত রাখার সঠিক কলাকৌশল শেখানো হয়।

উল্লেখ্য, 'টিম কলিংবেল' ইসলামী বিশ্ববিদ্যালয়ের অরাজনৈতিক ও সেচ্ছাসেবী সংগঠন 'তারুণ্য' এর আয়োজনে অনুষ্ঠিত 'ব্রিটিশ কাউন্সিল' ও 'ডেমোক্রেসি ওয়াচ'র প্রশিক্ষণপ্রাপ্ত সচেতনতা সৃষ্টিকারী গ্রুপ। তারা বিভিন্ন সময় বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ঘুম বিষয়ে সচেতনতা সৃষ্টি করে আসছেন।

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ