ইবির ভর্তি আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর: থাকছে লিখিত-এমসিকিউ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৬

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি আবেদন শুরু হচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর।  চলবে ১০ অক্টোবর পর্যন্ত।  আজ রবিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভা থেকে এ সংক্রান্ত সিন্ধান্ত নেয়া হয়েছে বলে রেজিস্ট্রার অফিস সূত্র জানিয়েছে।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফ জানান, অনিবার্য কারণবশত ভর্তি আবেদনের তারিখ পেছানোর সিন্ধান্ত নেয়া হয়েছে।  এছাড়া আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং আরবী ভাষা ও সাহিত্য বিভাগকে ‘বি’ ইউনিটেই রাখার সিন্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে আল ফিকহ বিভাগে ভর্তিতে ৫০ শতাংশ মাদ্রাসা (দাখিল অথবা আলিম) ও ৫০ শতাংশ কলেজের শিক্ষার্থী থেকে নেয়া হবে। এছাড়া আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তির ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে আরবী অথবা ইসলামিক স্টাডিজ কোর্স থাকতে হবে।

এদিকে ভর্তি পরীক্ষায় প্রথমবারের মত সন্নেবেশিত ২০ নম্বরের লিখিত পরীক্ষায় পৃথকভাবে পাশ করতে হবে। এক্ষেত্রে এমসিকিউ ও লিখিত উভয় অংশে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে। পৌষ্য ও খেলোয়াড় কোটায় ভর্তির ক্ষেত্রে সর্বনি¤œ ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

প্রসঙ্গত, এর আগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি আল ফিকহ ও আরবী বিভাগকে থিওললি এন্ড ইসলামিক স্টাডিজের অনুষদের সাথে ‘এ’ ইউনিটের অধীনে পরীক্ষা গ্রহণের সিন্ধান্ত নেয়। পরে ওই বিভাগের শিক্ষার্থীরা দাবি না মেনে আন্দোলন করলে বিশেষ শর্তে পুনরায় বিভাগ দুটিকে ‘বি’ ইউনিটে আনা হয়।

প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, উপ-উপচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আব্দুল লতিফ, বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় সভাপতি, হল প্রভোস্ট, ছাত্র-উপদেষ্টা, প্রক্টরসহ পরীক্ষা কমিটির সদস্যবৃন্দ।

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ