আজকের শিরোনাম :

র‌্যাগিং নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের সাথে ইউজিসি’র সভা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) র‌্যাগিং বন্ধে ভাইস-চ্যান্সেলর, প্রো-ভিসি, ডিনস, প্রক্টোরিয়াল টিম, আবাসিক হলের প্রভোস্টদের সঙ্গে সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।  ইউজিসি অডিটোরিয়ামে আজ মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) এই সভা অনুষ্ঠিত হয়।  সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও বেআইনি কাজ বন্ধে বিস্তারিত আলোচনা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও অন্যান্য বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরের চিঠি পেয়ে ইউজিসি’র চেয়ারম্যান কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার নেতৃত্বে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করে।

উল্লেখ্য, এ বছরের ফ্রেব্রুয়ারি মাসে জাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মোঃ মিজানুর রহমান একই বিভাগের শিক্ষার্থীর দ্বারা র‌্যাগিংয়ের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়েন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এর সভাপতিত্বে উক্ত সভায় কমিশনের সদস্য প্রফেসর ইউসুফ আলী মোল্লার তদন্ত কমিটির রিপোর্ট পেশ করেন।  সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. এম শাহ্ নওয়াজ আলি; ইউজিসি’র সচিব ড. মোঃ খালেদ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মোঃ কামাল হোসেন উপস্থিত ছিলেন।

প্রফেসর মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় হল মুক্ত চিন্তা এবং জ্ঞান আধার। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকলকে অপশক্তির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে যাতে উচ্চশিক্ষার অর্জনগুলো ম্লান না হয়ে য়ায়।

প্রফেসর মোল্লা বলেন, জাহাঙ্গীরনগরসহ অন্য বিশ্ববিদ্যালয়সমূহে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। জাতীয় এ সমস্যাটি সমাধানের সকলকে একসাথে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমরা সবাই রাগিং এর বিরুদ্ধে। জাবি প্রশাসন ক্যাম্পাসে রাগিং এবং অন্যান্য বেআইনী কার্যক্রম বন্ধ কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।
সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংসহ অন্যান্য অপ্রীতিকর ঘটনা নিরসনে জাবি উপাচার্য মনোনীত প্রতিনিধি’র সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব গৃহীত হয়। কমিটি অতিদ্রুত সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ