আজকের শিরোনাম :

ওবিই কারিকুলাম টেমপ্লেট এর সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত : ইউজিসি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ১৮:০৩

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক গঠিত বিশেষজ্ঞ কমিটি আজ (০৪.০৩.২০২১) এক সভায় আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট এর সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করেছে। ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ওবিই টেমপ্লেট এর সংশোধিত সংস্করণ ও মূল্যায়ন অংশ চূড়ান্ত করা হয়।  

প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বিশেষজ্ঞ কমিটির সভায় সভা প্রধানের বক্তব্যে বলেন, দেশের বিশ^বিদ্যালয়সমূহে গুণগত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য ওবিই টেমপ্লেট সংশোধন এর কিছু কিছু সংস্করণ বা সংশোধন প্রয়োজন ছিলো। কাজটি আন্তরিকতার সাথে সম্পন্ন করার জন্য তিনি বিষেশজ্ঞ কমিটির সদস্যদের ধন্যবাদ জানান। ওবিই টেমপ্লেট প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধিতে এবং বিশ্বমানের শিক্ষা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের কার্যক্রম বাস্তবায়নে এই ওবিই টেমপ্লেট সহায়ক হবে বলেও মন্তব্য করেন। ওবিই টেমপ্লেট কার্যকর করার জন্য ইউজিসি প্রশিক্ষণের আয়োজন করবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

সভায় বিষেশজ্ঞ কমিটির সদস্য প্রফেসর ড. এস এম কবির, সদস্য বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল; প্রয়েসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, উপাচার্য ইসলামিক ইউনিভার্সিটি  অব টেকনোলজি; প্রফেসর ড. মো. শহিদুল্লাহ, পরিচালক, ইনস্টিটিউট অব ইংলিশ অ্যান্ড মাদার ল্যাংগুয়েজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়; প্রফেসর ড. মো. আশরাফুল আলম, পরিচালক, আইকিউএসি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মোজাহার আলি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ; প্রফেসর ড. চৌধুরী মেশকাত আহমেদ, কার্ডিওলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় ও ফারহীন হাসান, সহযোগী অধ্যাপক, অ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ উপস্থিত ছিলেন।  ইউজিসি’র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলামের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন ও উপ-পরিকালক বিষ্ণু মল্লিক।

উল্লেখ্য, গত ০৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখে অনুষ্ঠিত ইউজিসি’র ১৫৭তম পূর্ণ কমিশন সভায় আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুমোদন করা হয়। টেমপ্লেটটি আরও পরিমার্জন এবং এর মূল্যায়ন অংশতে অধিক কার্যকর করার লক্ষ্যে পরামর্শ প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়।
  
  

এবিএন/জসিম/তোহা 

এই বিভাগের আরো সংবাদ