আজকের শিরোনাম :

অবাধ্যতা ও অসদাচরণের জন্য বহিষ্কার হচ্ছেন খুবি'র ৩ শিক্ষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২১, ২১:৩৭

 

অবাধ্যতা ও অসদাচরণের জন্য অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩ জন শিক্ষককে অপসারণ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটি।

গত সোমবার (১৮ জানুয়ারি) সিন্ডিকেট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই তিন শিক্ষক হলেন: বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক আবুল ফজল, বাংলা ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের শিক্ষক হৈমন্তী শুক্লা কাবেরী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বছর ১ ও ২ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ৫ দফা দাবিতে আন্দোলন করে। ৫ দফা দাবির মধ্যে ছিলো: বেতন কমানো, আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণ, চিকিৎসা ব্যবস্থা উন্নত করা, অগ্রাধিকারের ভিত্তিতে অবকাঠামো নির্মাণ ও ছাত্রবিষয়ক সিদ্ধান্ত গ্রহণে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা। ওই আন্দোলনের সময় শিক্ষার্থীদের সঙ্গে সহমত পোষণ করেছিলো ওই ৩ জন শিক্ষক। গত ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভার সিদ্ধান্ত অনুযায়ী ওই শিক্ষকদের অপসারণের প্রক্রিয়া শুরু হয়েছে বলে ওই শিক্ষকদের জানিয়ে নোটিশে পাঠানো হয়েছে।

নোটিশে আরো বলা হয়েছে, তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় কেন তাদেরকে অপসারণ করা হবে না তা আগামী ২১ জানুয়ারির মধ্যে জানাতে বলা হয়েছে।

এদিকে, সম্প্রতি দুই শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করেছে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্র আন্দোলনের সময় শিক্ষকদের সঙ্গে অসদাচরণ, তদন্ত ও একাডেমিক কার্যক্রমে বাধা সৃষ্টি করার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। তারা হলেন: বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম।

বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে তারা প্রশাসনিক ভবনের সামনে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ