আজকের শিরোনাম :

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মন্ত্রণালয়ের বৈঠক আগামীকাল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২১, ১১:০০

পহেলা ফেব্রুয়ারি থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা হতে পারে। তাই করোনাকালে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালান, সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের ক্লাস শুরু করা যায়, এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এ সভা বসছে বলে জানা গেছে।

ভার্চুয়াল এ বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেয়ার কথা রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সভায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হতে পারে। সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের ক্লাস শুরুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এনসিটিবির তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস ও ঢাকা শিক্ষা বোর্ডের মতামত নিয়ে ক্লাস শুরু করা হবে। চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে। ধাপে ধাপে অন্যান্য শ্রেণির ক্লাস শুরু হবে।

জানা গেছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুত করতেই স্কুল-কলেজ খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের আংশিক উপস্থিতিতে ক্লাস অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে শুরু হওয়া ক্লাসগুলোকে চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানা গেছে। এরই মধ্যে এনসিটিবি এসএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা অধিদফতরে পাঠিয়েছে।

এর আগে, করোনা পরিস্থিতি বিবেচনায় স্কুল-কলেজের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ায় সরকার। তবে, অনলাইন ও সংসদ টিভির মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। এছাড়া কওমি মাদরাসা ছুটির বাইরে আছে।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ