আজকের শিরোনাম :

বাঁচতে চায় ইবি শিক্ষার্থী সোহেল : চিকিৎসায় প্রয়োজন ২০ লাখ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২১, ১৬:৪৫

সোহেল রানা ঝিনাইদহের হরিণাকুন্ড থানার গোপীনাথপুর গ্রামের এক দরিদ্র কৃষক পরিবারের সন্তান। ছোট বেলা থেকেই স্বপ্ন; হবেন বিসিএস ক্যাডার। লালিত স্বপ্ন পূরণে মনোনিবেশ করেন পড়ালেখায়। নানা প্রতিকূলতা উপেক্ষা করে ২০১১ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পান জিপিএ-৫। অবশ্য তিনিই গ্রামের সর্বপ্রথম জিপিএ-৫ পাওয়া কোনো শিক্ষার্থী। সোহেলের সহপাঠিরা কলেজ পড়তে শহরে গেলেও; অর্থের অভাবে তাকে ভালো কলেজে পড়ার সাধ ত্যাগ থাকতে হয়।

ভর্তি হন এলাকার সরকারি লালন শাহ কলেজে। ২০১৩ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পান জিপিএ-৪.৯০। এবার প্রবল ইচ্ছা জাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার। স্বল্প আয়ের পিতাকে কোনমতে রাজি করিয়ে কোচিং করতে আসেন ঝিনাইদহে। সেখানেও সহযোগিতা পান কোচিং শিক্ষকদের। এরপর ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তিপরীক্ষায় অংশ নিয়ে প্রথমবারেই চান্স পান ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ে (আইন ও ইংরেজি)।

পরিবারের ইচ্ছায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন উচ্চশিক্ষার জন্য। পড়াশোনার পাশাপাশি টিউশনি করে ভালোই চলছিল সোহেলের ছাত্রজীবন। কিন্তু দ্বিতীয় বর্ষ শেষ হতে না হতেই জীবনে নেমে আসে অন্ধকার। ২০১৬ সালে দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে বলে জানান চিকিৎসক। প্রায় চার বছর পেরিয়ে গেছে। দুটি কিডনি হারিয়ে এখন প্রায় মৃত্যুপথের যাত্রী ইবি’র এই মেধাবী ছাত্র। সেই ২০১৬ সালে কিডনি জটিলতা ধরা পড়ে; তখন থেকেই খরচ করতে করতে তার পরিবারও প্রায় নিঃস্ব।

ছেলের চিকিৎসা ব্যয় বহন করতে সোহেলের দরিদ্র কৃষক বাবা আজ পথে বসার উপক্রম। অনেক কষ্টে দিনানিপাত করছে তাদের পরিবার। এত কষ্ট মধ্যেও একটু সুখের খবর হলো সোহেলকে নিজের একটি কিডনি দিয়ে বাচাঁতে এগিয়ে আসতে চান একজন পরোপকারি মানুষ। সেই দাতার সাথে কিডনি ম্যাচিং হওয়ায় যতদ্রুত সম্ভব ভারতে গিয়ে কিডনি অপারেশন করতে চান সোহেল। এতে কিডনি প্রতিস্থাপনের জন্য প্রায় ২০ লাখ টাকা প্রয়োজন। কিন্তু এত বড় অংকের টাকা তার পরিবারের পক্ষে জোগাড় করা প্রায় অসম্ভব।

এমতাবস্থায় তারা সমাজের সচ্ছলদের শরনাপন্ন। এ বিষয়ে সোহেল বলেন, আমি একটি নিম্নবিত্ত সাধারণ পরিবারের সন্তান। আমার বাবা একজন কৃষক। তিনি বিলে মাছ ধরে সংসার চালান। আমার দুটি কিনডিই নষ্ট হয়ে গেছে কিন্তু আমি এই সুন্দর পৃথিবীতে আরো কিছুদিন বাঁচতে চাই। এই মুহূর্তে ২০ লাখ টাকা জোগাড় করা আমার দরিদ্র পরিবারের পক্ষে সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানদের প্রতি আমার অনুরোধ আমার চিকিৎসায় সহযোগীতা করুন।

সোহেলের সঙ্গে যোগাযোগ করতে ও সহযোগীতার হাত বাড়াতে নিম্নোক্ত নাম্বারগুলো দেয়া হলো-
মোবাইল : ০১৭৪৩৭০০৫৪৭ (সোহেল রানা)
সহযোগীতার হাত বাড়াতে :
০১৭৪৩৭০০৫৪৭ (বিকাশ)
০১৭৪৩৭০০৫৪৭৮ (রকেট)
০১৯১৫৫১৯৪৮৭ (নগদ)
ডাচ্-বাংলা : ৭০১৭০১৫৪৮৫৪৯৫ (এজেন্ট ব্যাংকিং)।
সোনালী ব্যাংক : ২৪০৫৯০১০১২৯৩২ হরিণাকুন্ডু, ঝিনাইদহ।

এবিএন/অনি আতিকুর রহমান/জসিম/জুয়েল

এই বিভাগের আরো সংবাদ