রাবিতে নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ছয় দফা

রাবি, ০৯ আগস্ট, এবিনিউজ : সারাদেশে বিদ্যমান নিরাপদ সড়ক আন্দোলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর  হামলা ও গণগ্রেফতারের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা।

আজ বৃহষ্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আম চত্বরে এ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চারুকলা বিভাগের শিক্ষার্থী শাকিলা খাতুন বলেন, দেশে প্রতিবছর কমপক্ষে চার হাজার ও সর্বোচ্চ বিশ হাজার মানুষ সড়ক দূর্ঘটনায় মারা যায়। এছাড়া ১০ হাজার মোটরযানে ৮৫ ভাগ মানুষ দুর্ঘটনার শিকার হয়। এই কাঠামোগত হত্যা বন্ধ করতে ঝুঁকিপূর্ণ ও ফিটনেসহীন গাড়ি চলাচল নিষিদ্ধ করতে হবে।

সড়ক ও নগর ব্যবস্থাপনার আধুনিকায়ন করতে হবে। চালক-স্টাফদের যথাযথ প্রশিক্ষণ, শ্রমঘন্টা ও বেতন নির্ধারণ করতে হবে। সড়কে নৈরাজ্য, চাদাবাজি, মাফিয়াতন্ত্র রোধ করার দাবি জানান। এসময় তারা নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়ক নিশ্চিতে সরকারের প্রতি ৬ দফা দাবি জানান।

দাবিগুলো হলো- নৌ মন্ত্রীর পদত্যাগসহ কিশোরদের চলমান আন্দোলনের দাবি বাস্তবায়ন করা, শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার করা, আলোকচিত্রী শহীদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃর্শত মুক্তি ও আটককৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করা, চালক-স্টাফদের পরিচয়পত্র ও প্রশিক্ষণ দেয়া এবং আন্দোলনে আহতদরে চিকিৎসার ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে হবে।

এদিকে দাবিসমূহ বাস্তবায়নের দাবি জানিয়ে চলমান আন্দোলন আপাতত স্থগিত রাখার ঘোষণা দেন তারা।

এসময় নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষে উপস্থিত ছিলেন রাষ্টবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাদীরা রুম্মান, চারুকলা বিভাগের আফরুকুন্নাহার তানিয়া, সমাজর্কম বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের রঞ্জু হাসান প্রমুখ।

এবিএন/উমর ফারুক/জসিম/এমসি