আজকের শিরোনাম :

বিশ্ববিদ্যালয় ভর্তি : মঙ্গলবার পরীক্ষা নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২০, ১০:০৮

মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলের মাঝে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী মঙ্গলবার (৩ নভেম্বর) ত্রি-পক্ষীয় বৈঠক বসছে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও ‘উপাচার্য পরিষদ’। এই বৈঠকে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহিদুল্লাহর সভাপতিত্বে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) অনুষ্ঠিত এক বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে পরীক্ষা নেওয়ার জন্য বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূরের উদ্ভাবিত সফটওয়্যারের সক্ষমতা যাচাই করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ইউজিসি পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান। তিনি বলেন, আগামী মঙ্গলবার অনলাইনে ভর্তি পরীক্ষা আয়োজনে ক্ষেত্রে সফটওয়্যার ব্যবহারের বিষয়ে আলোচনা করতে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অধ্যাপক মুনাজ আহমেদ নূরের সফটওয়্যারের ওপর একটি প্রেজেন্টেশন হবে। সফটওয়্যারে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া কতটা সম্ভব হবে সে বিষয়টি নিরীক্ষার জন্য কয়েকজন বিশেষজ্ঞ বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারও যুক্ত হবেন ওই বৈঠকে।

আমাদের আজকের বৈঠক মূলত উপাচার্যদের সংগঠন ‘উপাচার্য পরিষদের’ চিঠির আলোকে হয়েছে উল্লেখ করে ড. ফেরদৌস জামান বলেন, চিঠিতে অধ্যাপক নুরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহার করে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে জানতে চেয়েছিলেন। যেহেতু আমরা এই সফটওয়্যারের বিষয়ে তেমন জানি না। তাই এই বিষয়ে পরামর্শ নিতে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, কমিটির পাঁচজনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সের একজন অধ্যাপক, বুয়েট থেকে একজন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং আমেরিকার দুইজন প্রফেসরকে রাখা হয়েছে। তারা এই সফটওয়্যারের সক্ষমতা যাচাই করে দেখবেন। এরপর তারা আমাদের কাছে যে সুপারিশ করবেন তার আলোকে আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেব।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ