এ বছর বিভাগীয় পর্যায়ে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২০, ২০:১৭

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগীয় পর্যায়ের কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষায় ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। এ ছাড়া গত বছরের তুলনায় এবার পরীক্ষার নম্বর কমানো হয়েছে অর্ধেক। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনদের নিয়ে অনুষ্ঠিত বিশেষ সভায় এ সিদ্ধান্ত হয়। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঢাকার বাইরে বিভাগীয় শহরে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জানান, ‘স্বাস্থ্যবিধি মেনেই সব জায়গায় ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এ ক্ষেত্রে খুলনা বিভাগের শিক্ষার্থীরা ওই বিভাগীয় শহরের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। বরিশাল, রংপুর বা চট্টগ্রামের শিক্ষার্থীরাও সেখানকার কোনো কেন্দ্রেই পরীক্ষায় অংশ নেবেন। অর্থাৎ বিভাগীয় পর্যায়ের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ঢাকায় আসতে হবে না। শিক্ষার্থীদের কথা চিন্তা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’ 

এদিকে সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানান, ‘ডিনস কমিটির সভায় সম্মতিক্রমে আমরা ভর্তি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। লিখিত পরীক্ষাসহ মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এখন ডিনস কমিটির সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

সভা সূত্রে জানা যায়, ঢাবিতে ভর্তির জন্য প্রতিবার শিক্ষার্থীদের ২০০ নম্বরের পরীক্ষা দিতে হয়। তবে এবার ভর্তি পরীক্ষার পূর্ণমান থাকবে ১০০। প্রতিবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ওপর ৮০ নম্বর থাকে; এবার সেটি কমিয়ে ২০ নম্বর করা হয়েছে। আর বহুনির্বাচনী পরীক্ষার (এমসিকিউ) নম্বর ৭৫ থেকে কমিয়ে ৩০ করা হয়েছে। এ ছাড়া লিখিত পরীক্ষার নম্বর থাকবে ৫০। সব মিলিয়ে ১০০ নম্বরের ওপর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মেধাক্রম তৈরি করা হবে।

শিক্ষার্থীদের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তির তারিখ জানানো হবে বলেও জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ